বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৬:৩০ পূর্বাহ্ন

সিলেট বিভাগের ৪৪ টি ইউনিয়নে ভোট আগামীকাল

আগামীকাল বৃহস্পতিবার দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচনে সিলেট বিভাগের ৪৪টি ইউনিয়নে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।
সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করতে নির্বাচন কমিশনের সংশ্লিষ্ট রিটার্নিং অফিসাররা ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। আজ বুধবার বিকেল থেকে সকল ভোট কেন্দ্রে ব্যালট বাক্স পৌঁছানো হয়েছে। এদিকে সিলেট মহানগর পুলিশ, জেলা পুলিশ ও রেঞ্জ পুলিশের পক্ষ থেকে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার জন্য ১০ নভেম্বর মধ্যরাত ১২টা থেকে ১১ নভেম্বর মধ্যরাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় সকল প্রকার যান চলাচল বন্ধ থাকবে। তবে নির্বাচন কমিশনের অনুমতি সাপেক্ষে নির্বাচন সংশ্লিষ্ট কিছু যান চলাচল করতে পারবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। এছাড়া, জরুরী সেবায় নিয়োজিত যানবাহন এর আওতামুক্ত থাকবে।
নির্বাচন কমিশন সূত্র জানায়, সিলেটে ঘোষিত তফসিল অনুযায়ী দ্বিতীয় ধাপে সিলেট বিভাগের চার জেলার সাত উপজেলার ৪৪টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ হবে আগামীকাল। এরমধ্যে সিলেটের সদর উপজেলার হাটখোলা, জালালাবাদ, কান্দিগাঁও ও মোগলগাঁও ইউনিয়ন রয়েছে। এছাড়া, বালাগঞ্জের পূর্বপৈলনপুর, বোয়ালজুড়, দেওয়ানবাজার, পশ্চিম গৌরিপুর, বালাগঞ্জ ও পূর্বগৌরিপুর ইউনিয়ন, কোম্পানীগঞ্জের ইসলামপুর পূর্ব, তেলিখাল, ইছাকলস, উত্তর রনিখাই ও দক্ষিণ রনিখাই ইউনিয়নের ভোটগ্রহণ হবে। সিলেট বিভাগের মধ্যে মৌলভীবাজার জেলার শুধুমাত্র জুড়ী উপজেলার ৫ ইউনিয়নে, সুনামগঞ্জের ছাতক উপজেলায় ১০টি ইউপিতে ও জেলার দোয়ারাবাজার উপজেলার ৯টি ইউনিয়নে একই সময়ে ভোট গ্রহণ অনুষ্টিত হচ্ছে। সুনামগঞ্জের ছাতক উপজেলার ছাতক, কালারুকা, ছৈলা আফজলাবাদ, খুরমা দক্ষিণ, চরমহল্লা, দোলারবাজার, ইসলামপুর ও জাউয়াবাজার ইউনিয়ন। দোয়ারাবাজারের দোয়ারাবাজার, বাংলাবাজার, লক্ষ্মীপুর, সুরমা, দোহালিয়া, পান্ডারগাঁও, বোগলাবাজার, নরসিংপুর ও মান্নারগাঁও ইউনিয়নেও এদিন ভোটগ্রহণ হবে। হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জের আজমীরগঞ্জ, বদলপুর, কাকাইলছেও ও শিবপাশা ইউনিয়ন রয়েছে। মৌলভীবাজারের জুড়ী উপজেলার জায়ফর নগর, পশ্চিম জুড়ী, পূর্বজুড়ী, গোয়ালবাড়ি ও সাগরনাল ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন সুত্র জানায়, দ্বিতীয় ধাপে সারা দেশে ৮৪৮টি ইউনিয়ন পরিষদের সাথে সিলেট বিভাগের চার জেলায় ৪৪টি ইউনিয়নে নির্বাচন হবে। নির্বাচনে বিভাগের ৪ জেলায় চেয়াম্যান, ইউপি সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য পদসহ মোট ৩টি পদে ২ হাজার ৩৭২ জন প্রার্থী মনোনয়ন দাখিল করলেও প্রতিদ্বন্দ্বিতা করছেন ২ হাজার ৩০০ জন। প্রার্থীদের মধ্যে চেয়ারম্যান পদে ২১৭ জন মনোনয়ন দাখিল করলেও প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন ১৯৮ জন। এরই মধ্যে সিলেট জেলায় চেয়ারম্যান পদে ৬৮ জন, হবিগঞ্জে ১৬ জন, সুনামগঞ্জে ৯৩ জন এবং মৌলভীবাজারে ২১ জন। সংরক্ষিত ওয়ার্ডে ৪৮৭ জন মনোনয়ন দাখিল করলেও প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪৮২ জন। এরই মধ্যে সিলেট জেলায় ১৫৭ জন, হবিগঞ্জে ৬০, সুনামগঞ্জে ২১৩ ও মৌলভীবাজারে ৫২ জন। সাধারণ ওয়ার্ডে সদস্য পদে ১ হাজার ৬৬৮ জন মনোনয়নপত্র জমা দিলেও প্রতিদ্বন্দ্বিতা করছেন ১ হাজার ৬২০ জন। এর মধ্যে সিলেট জেলায় ৫২০, হবিগঞ্জে ৭২৪, সুনামগঞ্জে ১৭৪ ও মৌলভীবাজারে ২০২ জন। শুধুমাত্র সিলেট জেলার ৩টি উপজেলার ১৫টি ইউনিয়নে চেয়ারম্যান, সংরক্ষিত ওয়ার্ডে ও সাধারণ সদস্য পদে ৭৭০ জন মনোনয়ন জমা দিয়েছে এরমধ্যে নির্বাচনে অংশ নিচ্ছে ৭৪৫ জন।
সিলেট জেলা নির্বাচনী কর্মকর্তারা জানায়, এরই মধ্যে ভোট গ্রহণে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে নির্বাচনী এলাকায় ম্যাজিস্ট্রেট ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com