বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৫:৩৪ পূর্বাহ্ন

অভিবাসী সংকট ‘উস্কে দেয়া’ প্রশ্নে বেলারুশের সমালোচনা পশ্চিমাদের

ইউরোপীয় দেশ ও যুক্তরাষ্ট্র অভিবাসী সংকট বিষয়ে বেলারুশের কঠোর সমালোচনা করেছে। পোল্যান্ডের সাথে তাদের সীমান্তে কয়েকশ’ অভিবাসী আটকা পড়েছে। এটাকে কেন্দ্র করে মিনস্ক ও ইইউ’র মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকের পর তারা এ সমালোচনা করে। খবর এএফপি’র।
এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন প্রায় দুই হাজার অভিবাসী প্রশ্নে কূটনৈতিকভাবে বিচ্ছিন্ন হয়ে পড়া বেলারুশের সাথে আলোচনা শুরু করতে ইইউ’র প্রতি আহ্বান জানিয়েছে। এ সব অভিবাসীর অধিকাংশ মধ্য প্রাচ্যের দেশগুলো থেকে আসা কুর্দি। তারা প্রায় হিম শীতল তাপমাত্রায় বেলারুশ ও পোল্যান্ডের মধ্যবর্তী সীমান্তে একটি ক্যাম্পে অবস্থান করছে।
পোল্যান্ড  এসব অভিবাসীদের সীমান্ত অতিক্রমের সুযোগ দিতে অস্বীকৃতি জানিয়েছে। তারা নিষেধাজ্ঞার প্রতিশোধ নিতে বেলারুশ তাদেরকে সীমান্ত অতিক্রম করার ব্যাপারে প্রলুব্ধ করায় মিনস্ক’কে দায়ী করে।
এ সংকট বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকের পর যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা বেলারুশের কঠোর সমালোচনা করে। কেননা, নিরীহ এ সব মানুষ দেশটির রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে এমন দুর্দশার মুখে পড়ে।
যৌথ এক বিবৃতিতে তারা জানায়, ‘মিনস্ক’র উদ্দেশ হচ্ছে প্রতিবেশি দেশগুলোকে ইউরোপীয় ইউনিয়নের বৈদেশিক সীমান্ত অস্থিতিশীল করে তোলা।’
বিবৃতিতে বেলারুশের মিত্র দেশ রাশিয়ার কথা উল্লেখ করা হয়নি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com