বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৫:৪৫ পূর্বাহ্ন

মার্কিন দূতাবাসকর্মীদের মুক্তি দিতে হাউছিদের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

মার্কিন দূতাবাসকর্মীদের মুক্তি দিতে ইয়েমেনের হাউছি যোদ্ধাদের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন টাইমস পত্রিকার প্রতিবেদন অনুসারে, এসব মার্কিন দূতাবাসকর্মীরা ইয়েমেনের রাজধানী সানায় অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসে কাজ করতেন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে। শুক্রবার এমন সংবাদ প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।

ওয়াশিংটন টাইমস পত্রিকার প্রতিবেদন অনুসারে, যে সকল মার্কিন দূতাবাসকর্মীদের আটক করা হয়েছিল তাদের অধিকাংশকে মুক্ত করে দেয়া হয়েছে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। এখন যুক্তরাষ্ট্র অব্যাহতভাবে কূটনীতিক প্রচেষ্ঠা চালিয়ে যাচ্ছে যেন বাকি মার্কিন দূতাবাসকর্মী ও নিরাপত্তাকর্মীদের মুক্ত করে দেয়া হয়। এসব মার্কিন দূতাবাস কর্মকর্তারা এখনো হাউছিদের হাতে বন্দী আছেন। এ বিষয়টা এখনো পরিষ্কার নয় যে কেন এ দূতাবাসকর্মীদের আটক করে রাখা হয়েছে। আটকাবস্থায় থাকা এসব দূতাবাস কর্মীরা ইয়েমেনের নাগরিক।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ বিষয়ে বলেন, বেশিরভাগ মার্কিন দূতাবাস কর্মকর্তাকে মুক্ত করে দেয়া হয়েছে। কিন্তু, এখনো ওই মার্কিন দূতাবাসের ইয়েমেনি কর্মকর্তাদের হাউছি বিদ্রোহীরা আটক করে রেখেছে।

ইয়েমেনজুড়ে গৃহযুদ্ধ চলার কারণে ২০১৫ সালে দেশটির মার্কিন দূতাবাসকে সৌদি আরবের রিয়াদে সরিয়ে নেয়া হয়।

জাতিসঙ্ঘ জানিয়েছে, গত বছর ইয়েমেনজুড়ে গৃহযুদ্ধ চলার কারণে দেশটিতে দু’লাখ ৩৩ হাজার মানুষ নিহত হয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com