বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৬:৩৫ পূর্বাহ্ন

বিতর্কে কোহলির রেস্টুরেন্ট, প্রবেশাধিকার নেই সমকামীদের

বিতর্কের জন্ম দিয়েছে বিরাট কোহলির রেস্টুরেন্ট ‘ওয়ান৮ কমিউন’। লিঙ্গ বৈষম্যের অভিযোগ উঠেছে ভারতীয় ক্রিকেট অধিনায়কের মালিকানাধীন এ রেস্টুরেন্টের বিরুদ্ধে।

এলজিবিটিকিউআইএ+ মানুষের অধিকার নিয়ে কাজ করা ‘ইয়েসউইএক্সজিস্ট’ নামের সংগঠনটি সমকামী বিদ্বেষের অভিযোগ তুলেছে রেস্টুরেন্টের কর্তৃপক্ষের বিরুদ্ধে।

পুণের রেস্টুরেন্টের বিরুদ্ধে ইনস্টাগ্রামে সংগঠনটি অভিযোগ করেছে, কেবল বিসমকামী যুগল ও মেয়েরাই ঢুকতে পারে রেস্টুরেন্টটিতে। সেখানে সমকামীদের প্রবেশের কোনো সুযোগ নেই।

‘ইয়েসউইএক্সজিস্ট’ সংগঠনটি শুরুতে বার্তা পাঠিয়ে কোনো সাড়া পায়নি রেস্টুরেন্ট কর্তৃপক্ষের কাছ থেকে। পরে ফোন করলে বিষয়টি স্বীকার করে নেয় রেস্টুরেন্ট কর্তৃপক্ষ।

সংগঠনটি আরও জানিয়েছে, রেস্টুরেন্টে সমকামী যুগল বা সমকামী যুবকদের প্রবেশের অনুমতি নেই। তবে পোশাক-পরিচ্ছদ দেখিয়ে ঢুকার অনুমতি মেলে রূপান্তরকামী মহিলাদের।

লিঙ্গ বৈষম্যের সকল অভিযোগ উড়িয়ে দিয়ে ‘ওয়ান৮ কমিউন’ রেস্টুরেন্ট কর্মী অমিত জোশী বলেন, ‘কোনো পুরুষ একা এলে তাকে আমরা ঢুকতে দিই না। মহিলাদের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখেই এই নিয়ম চালু করা হয়েছে। যদি ছেলেমেয়েদের দল আসে, তাতে কোনো সমস্যা নেই। লিঙ্গের ভিত্তিতে কোনো নিষেধাজ্ঞা নেই এখানে।’

তবে রেস্টুরেন্টের দিল্লি শাখার কর্মী নীহারিকা কুরার অবশ্য অকপটে স্বীকার করে নিয়েছেন অভিযোগ, ‘আমাদের রেস্টুরেন্টে ছেলেরা ঢুকতেই পারে। আমরা অতিথিকে না বলতে পারি না। যখন রেস্টুরেন্ট ভর্তি থাকে, তখনই একা আসা পুরুষদের ফিরিয়ে দিতে হয়। কিংবা কেউ ছোট প্যান্ট পরে এলে তাকেও ঢুকতে দেওয়া হয় না।’

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com