সোমবার, ১৬ মে ২০২২, ১০:০২ অপরাহ্ন

ইসি গঠনে আইন ‘যেই লাউ সেই কদু’: বিএনপি

নির্বাচন কমিশন (ইসি) গঠনের চলমান প্রক্রিয়াকে দলীয় স্বার্থে আইনি রূপ দেওয়ার সরকারি অপপ্রয়াস চলছে অভিযোগ করে বিএনপি বলছে, এর ফলাফল হবে- ‘যেই লাউ, সেই কদু’।

মঙ্গলবার দুপুর ১২টার দিকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এ কথা বলেন।

তিনি বলেন, সোমবার (১৭ জানুয়ারি) রাতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির নিয়মিত সাপ্তাহিক বৈঠক অনুষ্ঠিত হয়।

সভায় দেশের চলমান রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক অবস্থা নিয়ে দীর্ঘ আলোচনা- পর্যালোচনা শেষে যে সব প্রস্তাব ও সিদ্ধান্ত গ্রহণ করা হয় তা জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে বলে জানান নজরুল ইসলাম খান।

লিখিত বক্তব্যে তিনি বলেন, “অনুগত ও অপদার্থ নির্বাচন কমিশন গঠনের চলমান প্রক্রিয়াকে দলীয় স্বার্থে আইনি রূপ দেওয়ার সরকারি অপপ্রয়াসের ফলাফল হবে ‘যেই লাউ, সেই কদু’। এবার সম্ভবত হতে যাচ্ছে একটি পচা কদু।’

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, ‘বিনা ভোটে অনির্বাচিত একটি অবৈধ সরকারের নিকট থেকে জনগণ এর চেয়ে বেশি কিছু প্রত্যাশা করে না। একটি নিরপেক্ষ, স্বাধীন, যোগ্য নির্বাচন কমিশন গঠনের নৈতিক যোগ্যতা ও সামর্থ্য আছে শুধু একটি নির্বাচিত সরকারের।’

তিনি আরও বলেন, ‘গত প্রায় এক যুগ ধরে আমাদের দলের যেসব নেতাকর্মী গুম ও খুন হয়েছেন, তারা স্বেচ্ছায় আত্মগোপন করেছেন মর্মে নিখোঁজ ও নিহত নেতাকর্মীদের নিকটাত্মীয়দের কাছ থেকে স্বীকারোক্তি লিখে নেওয়ার সরকারি নির্মম অপপ্রয়াসে সভ্যতা, মানবতা এবং ন্যায়বিচারের সব মর্মবাণী ও মূল্যবোধকে অগ্রাহ্য এবং রাষ্ট্র ক্ষমতার অপপ্রয়োগের এক নতুন কলঙ্কময় দৃষ্টান্ত স্থাপন করা হয়েছে।’

নজরুল ইসলাম খান বলেন, স্থায়ী কমিটির সভায় আগামী ২৫ জানুয়ারি মঙ্গলবার দেশব্যাপী সব মহানগর ও জেলায় মহান মুক্তিযুদ্ধের সুবর্ণ ফসল গণতন্ত্রকে জবাই করে একদলীয়, অগণতান্ত্রিক স্বৈরশাসন জারির দিনটিকে ‘বাকশাল দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

তিনি জানান, মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন কমিটি ওই দিন সারা বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত দলমত-নির্বিশেষে গণতন্ত্রমনা বাংলাদেশিদের অংশগ্রহণে ভার্চ্যুয়াল অনুষ্ঠানের আয়োজন করবে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন নিয়ে এক প্রশ্নের জবাবে নজরুল ইসলাম খান বলেন, ‘আমরা ওই নির্বাচনে অংশগ্রহণ করিনি, সুতরাং ওই নির্বাচন নিয়ে বলার কিছু নেই।’

তবে ওই নির্বাচনও সারা দেশের অন্যান্য নির্বাচনের মতোই হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com