সোমবার, ১৬ মে ২০২২, ০৯:৩৮ অপরাহ্ন

আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশে সাকিব-মুস্তাফিজ-মুশফিক

প্রথমবারের মতো আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশে জায়গা করে নিলেন বাংলাদেশের তিন ক্রিকেটার। ২০২১ সালের একাদশে আছেন সাকিব, মুশফিক ও মুস্তাফিজ। প্রকাশিত দলে সবচেয়ে বেশি খেলোয়াড় বাংলাদেশের।

অন্য বছরের মত গত বছরেও এই ফরম্যাটে সাকিব আল হাসান তার অন্যন্য কীর্তি দেখিয়েছেন। নয় ম্যাচে ব্যাট হাতে দুই অর্ধশতকসহ করেছেন ২৭৭ রান। বল হাতে নিয়েছেন ১৭ উইকেট। এই সময়ে মুশফিক হাকিয়েছেন এক সেঞ্চুরি। করেছেন ৪০৭ রান।

এদিকে, ১০ ম্যাচে ১৮ উইকেট নিয়ে টি-টোয়েন্টির পর এবার ওয়ানডে দলেও জায়গা পেয়েছেন মুস্তাফিজ। দলের অধিনায়ক পাকিস্তানের বাবর আজম। পাকিস্তান, শ্রীলঙ্কা, সাউথ আফ্রিকা ছাড়াও আয়ারল্যান্ডের দুই ক্রিকেটার পল স্টার্লিং ও সিমি সিং আছেন বর্ষসেরা ওয়ানডে দল। তবে অবাক করা বিষয় ক্রিকেটের তিন মোড়ল ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার কোন ক্রিকেটার নেই এই দলে।

মাত্র তিনটি ওয়ানডে জেতা দক্ষিণ আফ্রিকার দুজন জায়গা পেয়েছেন আইসিসির দলে। দলকে চার ম্যাচ জিতিয়েই শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের দুজন বর্ষসেরা দলে এসেছেন। বছরের ৬ ম্যাচের ৪টিতেই হারের পরও যেমন পাকিস্তানের দুজন আছেন বছরের সেরা দলে।পাকিস্তান থেকে জায়গা পেয়েছেন বাবর আজম ও ফখর জামান। দক্ষিণ আফ্রিকা থেকে ইয়ানেমান মালান ও রাসি ফন ডার ডুসেন। আয়ারল্যান্ড থেকে জায়গা পেয়েছেন গত বছর ওয়ানডেতে সর্বোচ্চ রান সংগ্রহ করা পল স্টার্লিং।

তার সঙ্গে ওপেনার হিসেবে জায়গা পেয়েছেন মালান। আয়ারল্যান্ডের স্পিনার সিমি সিংয়েরও জায়গা হয়েছে দলে। শ্রীলঙ্কার লেগ স্পিনিং অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা ও পেসার দুষ্মন্ত চামিরাকেও রাখা হয়েছে।

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দল: পল স্টার্লিং, ইয়ানেমান মালান, বাবর আজম, ফখর জামান, রাসি ফন ডার ডুসেন, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ওয়ানিন্দু হাসারাঙ্গা, মোস্তাফিজুর রহমান, সিমি সিং ও দুষ্মন্ত চামিরা।

এদিকে গতকাল আইসিসির প্রকাশিত টি-টোয়েন্টির বর্ষসেরা দলে জায়গা পেয়েছেন টাইগার পেইস তারকা মুস্তাফিজুর রহমান। আইসিসি ওয়েবসাইটে বুধবার সেরা একাদশের নাম ঘোষণা করা হয়। সেখানে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে আছেন এই বাঁহাতি পেসার।

২০২১ সালে টি-টোয়েন্টিতে মুস্তাফিজের রেকর্ড দারুন। ২০ ম্যাচে ফিজের শিকার ২৮ উইকেট। আইসিসির বর্ষসেরা দলে ভারতের কেউ নেই। অধিনায়ক বাবর আজম। পাকিস্তান থেকে তার সঙ্গী মোহাম্মদ রিজওয়ান ও শাহীন আফ্রিদি।

বুধবার আইসিসির ২০২১ সালের বর্ষসেরা টি-টোয়েন্টি দল ঘোষণার পর বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য খুশির খবর হয়ে এল বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমানের একাদশে সুযোগ পাওয়া। পুরো বছরে ২০ ম্যাচে ২৮ উইকেট পেয়েছেন মোস্তাফিজ আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে বছরে তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারি, সব মিলিয়ে পঞ্চম।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com