সোমবার, ১৬ মে ২০২২, ১০:০১ অপরাহ্ন

ছেলে না থাকলে বাবার সম্পত্তির উত্তরাধিকারী মেয়ে: ভারতের সুপ্রিম কোর্ট

ভারতে কোনো হিন্দু ব্যক্তির পুত্র সন্তান না থাকলে, তিনি তার মৃত্যুর আগে ইচ্ছাপত্র বা উইল না করে গেলে তার সম্পত্তির উত্তরাধিকারের অগ্রাধিকার পাবেন মেয়ে।

বৃহস্পতিবার ভারতের সুপ্রিম কোর্ট এই ঐতিহাসিক রায় দিয়েছে। খবর: এনডিটিভি

উইল করার আগে কোনো ব্যক্তির মৃত্যু হলে তার সম্পত্তির উত্তরাধিকারী কে হবেন- এ প্রশ্নে আদালত জানিয়েছে, তার সম্পত্তিতে ভাইয়ের সন্তানদের থেকে নিজের মেয়ের অধিকার বেশি থাকবে।

বিচারপতি এস আবদুল নাজির ও বিচারপতি কৃষ্ণ মুরারীর বেঞ্চ বলেছে, ‘উইল তৈরি করার আগে কোনো হিন্দু পুরুষের মৃত্যু হলে তার সম্পত্তি (অর্জিত এবং উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত) সব উত্তরাধিকারীদের মধ্যে বণ্টন করা হবে। কিন্তু মৃত ব্যক্তির মেয়ে তার অন্যান্য আত্মীয়দের (ভাইয়ের সন্তানদের) তুলনায় সম্পত্তির উত্তরাধিকারে অগ্রাধিকার পাবেন।’

আদালত জানিয়েছে, মৃত ব্যক্তি নিজে সম্পত্তি করে থাকলে তিনি যৌথ পরিবারে বসবাস করলেও তার সেই সম্পত্তিতে অধিকার পাবেন শুধু তার মেয়ে।

অবশ্য ছেলে থাকলে সম্পত্তির বণ্টন কীভাবে হবে, সে বিষয়ে বিস্তারিত বলা হয়নি এই রায়ে।

ভারতে হিন্দু উত্তরাধিকার আইন সংশোধন করা হয়েছিল ২০০৫ সালে। সেখানে বলা হয়েছিল, বাবার মৃত্যুর পর ছেলেদের মত মেয়েরাও পারিবারিক সম্পত্তির সমান অধিকার পাবে।

পরে ভারতের সুপ্রিম কোর্ট এক আদেশে বলেছিল, ২০০৫ সালে আইন হলেও এ আইনে নারীরা সম্পত্তির অধিকার পাবে ১৯৫৬ সাল থেকেই।

ভারতীয় হিন্দু পরিবারে একটি প্রচলিত ভাবনা হল, মেয়ের বিয়ে হয়ে গেলে সে স্বামীর বাড়ির অংশ হয়ে যায়। পৈতৃক সম্পত্তির অধিকার তখন আর তার থাকে না। অপুত্রক বাবার সম্পত্তি পরিবারের অন্য সদস্যদের মধ্যে ভাগ হয়। বাবা উইল করে না গেলে মেয়ে হয় বঞ্চিত।

সুপ্রিম কোর্টের এই রায়ের মধ্য দিয়ে দীর্ঘদিনের এই বঞ্চনার অবসান ঘটবে বলে অধিকারকর্মীদের প্রত্যাশা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com