সোমবার, ১৬ মে ২০২২, ১০:১৬ অপরাহ্ন

মার্চেই সাধারণ রোগে পরিণত হবে করোনা

দেশে ঝড়ের গতিতে বাড়ছে করোনা সংক্রমণ। যা প্রতিরোধে চলছে টিকাদান কর্মসূচি। তবে এই করোনা মহামারি কবে বিদায় নেবে, সেই প্রশ্নের উত্তরে কিছুটা স্বস্তির কথা শোনালেন ভারতীয় কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর)-এর মহামারি বিভাগের প্রধান সমীরণ পাণ্ডা। ১১ মার্চের পর থেকে কোভিড-১৯ ভারতে একটি সাধারণ রোগে পরিণত হতে পারে বলে জানান তিনি।

দেশটির প্রথম সারির এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ধারণা করা যাচ্ছে, ওমিক্রনের প্রভাব ভারতে ১১ ডিসেম্বর থেকে শুরু করে তিন মাস ধরে চলবে। অর্থাৎ ১১ মার্চের পর থেকে আমরা এই রোগ থেকে কিছুটা অব্যাহতি পেতে পারি।’

তাঁর মতে, ১১ মার্চের পর থেকে ভারতে করোনা একটি সাধারণ রোগ হয়েও দাঁড়াতে পারে। তবে তার জন্য অনেকগুলি বিষয়ে বিশেষ নজর রাখা প্রয়োজন। তবে করোনার যদি কোনও নতুন রূপ না আসে এবং ওমিক্রন ডেল্টায় রূপান্তর না হয় তাহলে করোনা একটি সাধারণ রোগে পরিণত হতে পারে বলে তাঁর দাবি।

সমীরণ আরো বলেছেন, ভারতে করোনাভাইরাস সাধারণ রোগে পরিণত হলে তুলনামূলকভাবে কম সংক্রমিত হবে। ফলে তা সুনির্দিষ্ট অঞ্চলে সীমাবদ্ধ থাকবে বলে নিশ্চিক করেন তিনি।

এদিকে বিজ্ঞানীরা বলছেন, কোনো সন্দেহ নেই যে কোভিড থাকবে, কিন্তু সেটা ‘প্যান্ডেমিক’ হিসেবে নয়, থাকবে ‘এন্ডেমিক’ হিসেবে।

অর্থাৎ আমাদের সামনে কোভিড-পরবর্তী নতুন এক বিশ্ব আসন্ন যেখানে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মহামারির মতো এতো মানুষের মৃত্যু না হলেও, এই অসুখটি আর দশটি সাধারণ রোগের মতোই থেকে যাবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com