বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০২:১৮ পূর্বাহ্ন

আইএইএ ও পশ্চিমা শক্তিগুলো ইউক্রেন পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নিয়ে উদ্বিগ্ন

জাতিসংঘ পরমাণু পর্যবেক্ষণ সংস্থা ও পশ্চিমা শক্তি ইউক্রেনের জাপোরিঝিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা বিষয়ে বুধবার উদ্বেগ প্রকাশ করেছে। ওই এলাকায় নতুন করে গোলাবর্ষণের ঘটনায় কিয়েভ রাশিয়াকে দায়ী করার পর তারা এমন উদ্বেগ প্রকাশ করলো। খবর এএফপি’র।
ইউক্রেনের পরমাণু অপারেটর এনারগোয়াতম টেলিগ্রাম বার্তায় জানায়, রাশিয়ার ‘সন্ত্রাসীদের’ হামলায় এ স্থাপনার একটি বিদ্যুৎ লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে বাধ্য হয়ে স্বল্প সময়ের জন্য এমার্জেন্সি জেনারেটর চালু করা হয়।
তবে তারা জানায়, সেখানে অতি ক্ষতিকর তেজস্ক্রিয়তার মাত্রা স্বাভাবিক রয়েছে।
জাতিসংঘের আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) পরিচালক রাফায়েল গ্রোসি এ কেন্দ্রে ‘আগুন নিয়ে খেলা’ করার ব্যাপারে ফের তার সতর্ক বাণী উচ্চারণ করেন।
নিউইর্য়কে জাতিসংঘ সদরদপ্তরে গ্রোসি বলেন, ‘সেখানের বর্তমান পরিস্থিতির  ক্রমেই অবনতি ঘটতে দেখা যাচ্ছে এবং এক্ষেত্রে দুঃখজনক কিছু ঘটার জন্য আমরা অপেক্ষা করতে পারি না।’
ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁর নেতৃত্বে বৈঠকের পর তিনি সাংবাদিকদের বলেন, ‘এই স্থাপনার প্রয়োজনীয় সুরক্ষা দেওয়ার ব্যাপারে আমি প্রযুক্তিগত প্যারামিটার স্থাপনের প্রস্তাব দিচ্ছি।’
গ্রোসি বলেন, তিনি বুধবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সাথে নিউইর্য়কে সাক্ষাত করেন। পরে তিনি ইউক্রেনের শীর্ষ কূটনীতিক দিমিত্র কুলাবার সাথেও কথা বলেন।
তবে তিনি এ পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের চারপাশে একটি নিরাপত্তা জোনের ব্যাপারে তার সুপারিশের ঘাটতির কথা  স্বীকার করেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com