শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৩৯ পূর্বাহ্ন

দেড়শ বছর আগে ভারতীয় উপমহাদেশে প্রথম সেল্ফি তোলেন রাজা বীরচন্দ্র

ভারত উপমহাদেশে প্রথম সেল্ফিটি তোলা হয় আজ থেকে প্রায় দেড়শ বছর আগে, ১৮৮০ সালে। সেল্ফিটি তুলেছিলেন ত্রিপুরার রাজা বীরচন্দ্র মাণিক্য তার স্ত্রী মনমোহিনীকে নিয়ে।

মহারাজা বীরচন্দ্রের ছবি তোলার প্রতি আকর্ষণ ছিল। বলা যায় এ অঞ্চলে ফটোগ্রাফির একজন পাইওনিয়ার ছিলেন তিনি। সে সময়ে সেল্ফি তোলার কোনো বিশেষ পদ্ধতি জানা ছিল না কারও, মহারাজা এক অভিনব পদ্ধতিতে ছবিটি তুলেছিলেন।

আজকালকার দিনে কিশোর থেকে বয়স্ক, সবার হাতেই সচরাচর দেখা যায় স্মার্টফোন। আর সেই স্মার্টফোন দিয়ে সেল্ফি তোলেননি এমন লোকের দেখা মেলাই ভার। নতুন মেকআপ লুক, অদ্ভুত চুল শয্যা, প্রিয় সেলিব্রিটির সঙ্গে সব কিছুতেই সেল্ফি। সেল্ফির চল এসেছে ১০-১৫ বছর হবে। তার আগে ক্যামেরার সামনে দাঁড়িয়ে হাসিমুখে পোজ দিতে দেখা যেত ছবি পাগল মানুষদের।

যে ছবিটিকে ভারত উপমহাদেশের প্রথম সেল্ফি বলে ধরা হয়, সেটি তোলা হয়েছিল উনবিংশ শতাব্দীতে। তখন সেল্ফি তোলা তো দূর, এ নামে ভবিষ্যতে যে কিছু থাকবে, সেই ধারণাও কারও মাথায় সম্ভবত আসেনি।

১৮৮০ সালে তোলা এই ছবিটি তুলেছিলেন মহারাজা বীরচন্দ্র মাণিক্য। ছবিটিতে দেখা যায় মহারাজা বীরচন্দ্র এবং তার স্ত্রী, মহারানি খুমান চানু মনমোহিনী দেবীকে।

ভারতের এই প্রথম সেল্ফিতে রাজা বীরচন্দ্র এবং রানি খুমান চানুকে ঘনিষ্ঠ ভাবে আলিঙ্গন করে বসে থাকতে দেখা যায়। ছবিটি ভালো করে দেখলে দেখা যাবে, রাজা বীরচন্দ্র নিজের বাম হাতে কিছু একটা চেপে ধরে আছেন। দেখে মনে হবে ছোট কোনো যন্ত্র।

বীরচন্দ্র হাতে যে যন্ত্রটি ধরে আছেন সেটি আসলে ক্যামেরার সঙ্গে একটি লম্বা তার দিয়ে যুক্ত। ওই যন্ত্রটি টানলেই তোলা হয়ে যাবে আপনার ছবি। রাজা বীরচন্দ্র ক্যামেরার শাটারের সঙ্গে জুড়ে দেন একটি লিভার। ক্যামেরার সামনে বসে ওই লিভারের সাহায্যেই তিনি টেনে ধরেন ক্যামেরার শাটার। আর এভাবেই তিনি তার স্ত্রীকে নিয়ে তুলেছিলেন ভারতীয় উপমহাদেশের প্রথম সেল্ফি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com