বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৫:৩৩ পূর্বাহ্ন

২৯ শতাংশ রোগীর দেহে অ্যান্টিবায়োটিক অকার্যকর

কোনভাবেই সারানো যাচ্ছে না রোগীর সংক্রমণ। ঢাকা মেডিকেলে ভর্তি রোগীর দুই তৃতীয়াংশের শরীরে ব্যাকটেরিয়ার বিরুদ্ধে অকার্যকর অ্যান্টিবায়োটিক। কারো কারো ক্ষেত্রে কাজ করছে না কোন অ্যান্টিবায়োটিকই। এ অবস্থায় অস্ত্রোপচারের রোগীর ব্লাড কালচার করে অ্যান্টিবায়োটিক ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

ঢাকা মেডিকেলের মাইক্রোবায়োলজি বিভাগ। অ্যান্টিবায়োটিক কাজ করছে কিনা, তা জানতে রক্ত পরীক্ষা করাতে এসেছেন রোগী ও স্বজনরা।

গত তিন মাসে ভর্তি হওয়া ৫ হাজার রোগীর ব্লাড কালচার করে দেখা গেছে, ৫৭ থেকে ৭১ শতাংশ রোগী মাল্টি ড্রাগ রেজিস্টেন্ট। অর্থাৎ, তাদের দেহে ব্যাকটেরিয়ার বিরুদ্ধে তিনটি গ্রুপের অ্যান্টিবায়োটিক কাজ করছে না।

এছাড়া, ১৯ থেকে ৩৫ ভাগ রোগীর শরীরে কাজ করে না বেশিরভাগ অ্যান্টিবায়োটিক। আর কোনো অ্যান্টিবায়োটিকই কাজ করছে না ৫ থেকে ২৯ ভাগ রোগীর।

অস্ত্রোপচারের পর ঢাকা মেডিকেলে অনেক রোগীকে দেয়া হয় অ্যান্টিবায়োটিক সেফট্রিঅ্যাক্সন ইনজেকশন। সংক্রমণ না সারায় নিউরো সার্জারি রোগীদের ব্লাড কালচার করে দেখা গেছে, ৭০ থেকে ৯০ ভাগ রোগীর শরীরেই এই অ্যান্টিবায়োটিক অকার্যকর। এ অবস্থায় সেফট্রিঅ্যাক্সনের বিকল্প ওষুধ খুঁজছে কর্তৃপক্ষ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com