বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৫:৩৫ পূর্বাহ্ন

এবার গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর উদ্যোগ

এবার গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। প্রতি ইউনিটে ১ টাকা ৪৭ পয়সা দাম বাড়ানোর প্রস্তাব এনার্জি রেগুলেটরি কমিশনে পাঠিয়েছে সংস্থাটি। বুধবার রাতে ইনডিপেনডেন্ট টেলিভিশনকে এ তথ্য জানান সংস্থার চেয়ারম্যান মাহবুবুর রহমান।

তিনি বলেন, বর্তমানে খুচরা পর্যায়ে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৭ টাকা ৫৬ পয়সা। এই দাম ১ টাকা ৪৭ পয়সা বাড়িয়ে ৯ টাকা শূন্য-তিন পয়সা করার প্রস্তাব করা হয়েছে।

গত সোমবার পাইকারিতে বিদ্যুতের ইউনিট ৫ টাকা ১৭ পয়সা থেকে বাড়িয়ে ৬ টাকা ২০ পয়সা করার ঘোষণা দেওয়া হয়। যা কার্যকর হচ্ছে ডিসেম্বর থেকে।

এ বিষয়ে পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) এক কর্মকর্তা জানান, ইতিমধ্যে জমা দেওয়া আবেদনে ২০ ভাগ দাম বাড়ানোর প্রস্তাব করেছেন তারা। মূলত পাইকারি দাম বাড়াতে খুচরা বিদ্যুৎ বিক্রির প্রভাব বিবেচনা করে এই দাম বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, খুলনা বরিশালসহ দক্ষিণ-পশ্চিমের ২১ জেলায় বিদ্যুৎ বিতরণ করে কোম্পানিটি।

এই বিষয়ে জানতে চাইলে কমিশনের সদস্য আবু ফারুক বলেন, বিতরণ কোম্পানিগুলো যদি সবাই দাম বাড়ানোর প্রস্তাব দেয় তাহলে কমিশনের নিয়ম অনুযায়ী আমরা তথ্য যাচাই-বাছাই করে গণশুনানি করব। এরপর কমিশন কোনো সিদ্ধান্ত নিলে সেটা তখনকার বিষয়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com