বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:৫০ পূর্বাহ্ন

মার্কিন ফার্মের ১০০ মিলিয়ন ডলার ক্রিপ্টোকারেন্সি চুরি করেছে উত্তর কোরিয়া

যুক্তরাষ্ট্রের একটি ফার্ম থেকে গত বছর ১০০ মিলিয়ন ডলারের ক্রিপ্টোকারেন্সি চুরির হয়। আর এ চুরির পেছনে হাত রয়েছে উত্তর কোরিয়ার হ্যাকারদের।

উত্তর কোরিয়ার হ্যাকিং গ্রুপ লাজারুস এবং এপিটি৩৮ ২০২২ সালের জুনে মার্কিন ক্রিপ্টোকারেন্সি ফার্ম হারমনির ওপর সাইবার হামলা চালিয়ে এই চুরি করে। এমনটাই দাবি মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের।

এফবিআই জানায়, উত্তর কোরিয়ার হ্যাকাররা জানুয়ারির শুরুতে প্রাইভেসি প্রটোকল রেলগান ব্যবহার করে ৬০ মিলিয়ন ডলার মূল্যমানের ইথিরিয়াম সরিয়ে নিয়েছে। যেগুলো ওই সময় চুরি করা হয়েছে।

এরপর এই ইথিরিয়ামের একটি অংশ বেশ কয়েকটি ভার্চ্যুয়াল অ্যাসেট সরবরাহকারীকে পাঠানো হয় এবং সেগুলো দিয়ে বিটকয়েন তৈরি করা হয়।

এফবিআই আরও জানিয়েছে, তারা ভার্চ্যুয়াল অ্যাসেট সরবরাহকারীদের সহায়তায় চোরাইকৃত কিছু ইথিরিয়াম জব্দ করতে সমর্থ হয়েছে।

এফবিআই জানায়, ক্রিপ্টোকারেন্সি চুরি ঠেকাতে কাজ করে যাবে তারা। যেগুলো উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র তৈরিতে কাজে লাগাচ্ছে।

এদিকে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা ২০২২ সালের ডিসেম্বরে জানায়, উত্তর কোরিয়ার হ্যাকাররা গত পাঁচ বছরে তাদের ১.২ বিলিয়ন ডলারের (১.৫ ট্রিলিয়ন কোরিয়ান উয়ান) ভার্চ্যুয়াল অ্যাসেট চুরি করেছে। এরমধ্যে শুধুমাত্র ২০২২ সালেই ৮০০ বিলিয়ন উয়ান সমমূল্যের অ্যাসেট হাতিয়ে নিয়েছে তারা।

বিশ্ব থেকে বিচ্ছিন্ন উত্তর কোরিয়ার সরকারি কর্মকর্তারা আন্তর্জাতিক সংবাদমাধ্যমের কাছে কোনো তথ্য দেয় না। তবে যুক্তরাষ্ট্রের ফার্মের ১০০ মিলিয়ন ডলারের ক্রিপ্টোকারেন্সি চুরির অভিযোগটিকে ভুয়া বলে অভিহিত করেছে দেশটি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com