বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:৩১ পূর্বাহ্ন

টানা পঞ্চম দিনের মতো শীর্ষে ঢাকা

টানা পঞ্চম দিনের মতো বাষুদূষণে শীর্ষে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। আজ বুধবার (২৫ জানুয়ারি) সকাল ১১ টা ২০ মিনিটে দেখা যায়, এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ২৫৩ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে ঢাকা।

১৯০ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি। তৃতীয় অবস্থানে ইরাকের বাগদাদ এবং শহরটির স্কোর ১৮৬। চতুর্থ এবং পঞ্চম অবস্থানে রয়েছে ভারতের কলকাতা ও মুম্বাই। শহর দুটির স্কোর যথাক্রমে ১৭৮ ও ১৭৭। ১৭৬ স্কোর নিয়ে নেপালের কাঠমান্ডু রয়েছে ষষ্ঠ স্থানে আর ১৭৪ স্কোর নিয়ে পাকিস্তানের লাহোর সপ্তম।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থাটি আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে আসছে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে সম্যক ধারণা দেয়।

বায়ু পরিমাপের এ সূচকে স্কোর ১০১-২০০-এর মধ্যে থাকলে তা অস্বাস্থ্যকর বলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্ত ভালো, ৫১-১০০ মোটামুটি ধরা হয়। ১০১-১৫০ পর্যন্ত সতর্কতামূলক, ২০১-৩০০-এর মধ্যে থাকলে একিউআই মাত্রাকে খুবই অস্বাস্থ্যকর বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে বলা হয় বিপজ্জনক।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com