শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৪৯ পূর্বাহ্ন

সরকার কারো পিছনে দৌড়ায় না, শেখ হাসিনাও দৌড়ায় না : পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, সরকার কারো পিছনে দৌড়ায়না। শেখ হাসিনাও দৌড়ায়না। আমরা দ্রুত চলতে চাই। ডিজিটাল বাংলাদেশ চাই। দুনিয়ার মানুষ যেভাবে চলে আমরাও সে পথে চলতে চাই। দেশ বর্তমানে কিছুু আর্থিক চাপে রয়েছে, অচিরেই আবারও গতি ফিরবে। দেশে দ্রব্য কম ও ক্রেতা বেশী থাকায় বাজারে দ্রব্যমূল্যের দাম বেড়েছে। বৈশি^ক কারণে সারা দুনিয়া টালমাটাল অবস্থায় চলছে। করোনার আগে যে পর্যায়ে ছিলাম, সেই পর্যায়ে আমরা এখন নেই। এজন্যই মাঝে মাঝে ফিল করেন উন্নয়নের গতি কমে গেছে। অচিরেই এই গতি অর্জন করতে পারবো।

বুধবার (২৪ মে) দুপুরে মৌলভীবাজার রেস্ট ইন হোটেলে ‘মৌলভীবাজার জেলার উন্নয়ন ও আমাদের করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথাগুলো বলেন। মন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, আন্তর্জাতিক কেন ? আমরা নিজেরাই সুষ্ঠ নির্বাচন চাই, তবে যারা খেলবে তারা যদি খেলায় অংশ গ্রহন না করে বাহিরে থেকে ফাউল করে তবে তো হবেনা। নির্বাচন প্রতিষ্ঠিত আইন মেনেই হবে। তিনি বলেন, এক পক্ষে শান্তি শৃঙ্খলা রক্ষা করা যায় না। সবাই মিলে কাজ করতে হবে। মার্কিনীর হস্তক্ষেপের বিষয়ে মন্ত্রী বলেন, তারা আমাদের প্রতিবেশী বন্ধু, মার্কিনীরা এদেশ চালায় না, অনেক দেশই বন্ধু তবে তাদের কথায় কিছু যায় আসেনা, এসরকার কারো পিছনে দৌড়ায়না। শেখ হাসিনাও দৌড়ায়না। আমরা দ্রুত চলতে চাই। ডিজিটাল বাংলাদেশ চাই। দুনিয়ার মানুষ যেভাবে চলে আমরাও সে পথে চলতে চাই।

মৌলভীবাজারে সরকারি মেডিকেল কলেজ ও পাবলিক বিশ^বিদ্যালয় চাই ওয়ার্ল্ড ওয়াইড ক্যাম্পেইন গ্রুপের আয়োজনে জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালামের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ,সংরক্ষিত নারী সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন,জেলা পরিষদের চেয়ারম্যান মিছবাহুর রহমান,পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, সদর উপজেলা চেয়ারম্যান মো. কামাল হোসেন, পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান ।

ক্যাম্পেইন গ্রুপের সমন্বয়ক মোহম্মদ মকিস মনসুর’র পরিচালনায় বক্তব্য দেন, বিশিষ্ট শিল্পপতি এমএ রহিম সিআইপি, আ’লীগ নেতা সাইফুর রহমান বাবুল,প্রবাসী ফারুক আহমদ,মসুদ আহমদ, আশরাফুর ইসলাম সায়েম প্রমূখ।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, আমরা বিশাল বিশাল কাজ করতে পেরেছি। এটি বলতে ভয় নেই, দ্বিধা নেই, বলতেই হবে। বিগত ১৪ বছরে এগুলো সম্ভব হয়েছে। এর আগে সরকারকে বিশ^ ব্যাংক টাকা দেবেনা। তারা বলেছে নিজেরা পথ দেখেন। আমাদের প্রধানমন্ত্রী পথ দেখেছেন। শুধু তাই নয়, আমরা পঞ্চগর থেকে টেশনাফ পর্যন্ত আরেকটা উন্নয়নমূলক কাজ করছি। দেশে এখন হৈ হৈ কান্ড চলছে রৈ রৈ রব উঠেছে।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে সংসদ সদস্য নেছার আহমদ বলেন, মৌলভীবাজারে মেডিকেল কলেজ নিয়ে সংসদে চারবার কথা বলেছি। জেলায় পাবলিক বিশ^বিদ্যালয় ও কৃষি বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠা নিয়েও প্রধানমন্ত্রীর সাথে আলাপচারিতা করেছি। প্রধানমন্ত্রী আমাকে বলেছেন, এ জেলায় মেডিকেল কলেজ হবে তবে অপেক্ষা করতে হবে।

মৌলভীবাজার-হবিগঞ্জ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন তার বক্তব্যে বলেন, মন্ত্রী যেন জেলার দাবীগুলো আন্তরিকার সাথে গ্রহণ করে বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর সাথে কথা বলেন। তিনি বলেন, মৌলভীবাজারে ৪টি সংসদীয় আসন রয়েছে। এই দাবীগুলো আদায় হলে আগামীর নির্বাচনে অ’লীগ কোন আসনে হেরে যাবেনা।

জেলা পরিষদ’র চেয়ারম্যান মিছবাহুর রহমান বলেন, জেলা সদরে উন্নয়নের জন্য পানি উন্নয়ন বোর্ডের ফান্ডের প্রয়োজন। কাজ করাতে হালে ঠিকাদারদের টাকা দিতে হবে। তিনি মন্ত্রীকে জুনের মধ্যে ব্যবস্থা করার দাবী জানান।

পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া বলেন, সারাদেশের মূল্যবান চা সম্পদের সিংহভাগ এ জেলায় উৎপাদন হয়ে থাকে। কিন্তু একটা মহল চায়ের মূল্য স্থবির করে রেখেছে। তাই এর প্রভাব পড়েছে। জেলায় উৎপন্ন আগর শিল্পকে সরকারি পৃষ্টপোষকতায় আরো সমৃদ্ধ করতে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। পুলিশ সুপার বলেন, অবৈধভাবে বৃক্ষ কর্তন ও ঘরবাড়ি দখলদারদের বিরোদ্ধে সাধারণ মানুষ তার কাছে নালিশ নিয়ে আাসে। কিন্তু জমিজমার বিষয়ে পুলিশের তো কোন কাজ নেই। তিনি বলেন, জননিরাপত্তা সচিবকে বলেছি, এ বিষয়ে সংশ্লিষ্টদের সদস্য করে “ওয়ান স্টপ ক্রাইসেস টিম” নামে একটি টিম তৈরি করা হলে অভিযোগকারীরা উপকৃত হবে।

বক্তারা মনূ নদ প্রকল্পের ১ হাজার কোটি টাকার কাজের উপর সমালোচনা করেন এবং মন্ত্রীকে অবহিত করেন। এছাড়াও মৌলভীবাজারে সরকারি মেডিকেল কলেজ, পাবলিক বিশ^বিদ্যালয়,কৃষি বিশ^বিদ্যালয় ও মনু নদীর উপর বিকল্প সেতুনির্মাণের দাবিসহ ১০টি দাবী তুলে ধরেন।

পরিকল্পনামন্ত্রী দাবীগুলো গুরুত্বসহকারে শুনেন। বিশেষ করে মেডিকেল বিশ^বিদ্যালয় স্থাপনের বিষয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রীর সাথে কথা বলে বাস্তবায়নের চেষ্ঠা করবেন। তবে, প্রথম তালিকায় থাকা সুনামগঞ্জসহ অন্যান্য জেলায় মেডিকেল প্রতিষ্ঠার পর মৌলভীবাজার স্থাপন হবে এমনটা আশ্বাস দেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com