রবিবার, ১৬ Jun ২০২৪, ১০:০৮ অপরাহ্ন

আজ থেকে আমিরাতে মধ্যাহ্ন বিরতি শুরু

মধ্যপ্রাচ্যের মরুময় দেশ সংযুক্ত আরব আমিরাতে কর্মরত শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা ও প্রচণ্ড গরম আর তীব্রতাপদাহ থেকে নিরাপদে রাখতে প্রতি বছরের মতো এই বছরও মধ্যাহ্ন বিরতি আইন কার্যকর করা হয়েছে।

দেশটির শ্রম নীতির অংশ হিসেবে মানবসম্পদ মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে প্রতি বছরের ন্যায় এই কর্মসূচির ঘোষণা করেছে। যা দীর্ঘ ১৯ বছর থেকে আরব আমিরাতে কার্যকর হয়ে আসছে।

এ আইনের আওতায় আজ ১৫ জুন (বৃহস্পতিবার) থেকে টানা তিন মাস অর্থাৎ আগামী ১৫ সেপ্টেম্বর (শুক্রবার) পর্যন্ত দুপুর ১২ টা ৩০ মিনিট থেকে বিকেল তিনটা পর্যন্ত বাহিরে কাজ করতে নিষেধ করা হয়েছে। তবে বিশেষ কিছু জরুরি কাজ যা তাৎক্ষণিক বন্ধ করে দেয়া অসম্ভব সেই সকল কাজ এই আইনের আওতা মুক্ত থাকবে বলে জানিয়েছে দেশটির শ্রম ও মানবসম্পদ বিভাগ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আমিরাতের শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের পর্যাপ্ত নিরাপদ কাজের পরিবেশ নিশ্চিত করতে, কর্মীদের পেশাগত বিপদ থেকে রক্ষা ও কাজ সম্পর্কিত আঘাত বা অসুস্থতা প্রতিরোধ করতে মধ্যাহ্ন বিরতি আইনটি কার্যকর হয়ে আসছে। এই সময় নিষেধাজ্ঞার মাসগুলিতে সকাল এবং সন্ধ্যার শিফটে দৈনিক কাজের সময় ৮ ঘণ্টার বেশি করা যাবে না। জরুরী প্রয়োজনে কাজ করার প্রয়োজন হলে অতিরিক্ত কর্মঘন্টা ওভারটাইম হিসেবে বিবেচিত করতে হবে। মালিকপক্ষকে অবশ্যই শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপত্তার কথা বিবেচনায় রেখে তীব্র তাপদাহে সানস্ট্রোকের মতো ঝুঁকি এড়াতে প্রাথমিক চিকিৎসার সরঞ্জাম, ঠান্ডা রাখার পর্যাপ্ত যন্ত্রাংশ, ছায়ার জন্য ছাউনি তৈরি করতে হবে। এছাড়াও সাথে ঠান্ডা পানি, খাবার স্যালাইন, লবন সহ অন্যান্য খাবার রাখার জন্য পরামর্শ দেয়া হয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com