শনিবার, ১৮ মে ২০২৪, ১০:১৪ অপরাহ্ন

জুলাইয়ে বিএনপির অল আউট আন্দোলন

নির্দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবি আদায়ে এখনো অনড় অবস্থানে রয়েছে বিএনপি। দাবি আদায়ের লক্ষ্যে মধ্য জুলাই থেকে অল আউট আন্দোলনে যাওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে। দফা ও যৌথ রূপরেখা নিয়ে মিত্রদের সঙ্গে মতানৈক্য শেষ না হলেও এক দফার আন্দোলনের সিদ্ধান্ত নিয়েছে দলটি। সরকারের পদত্যাগ ও নির্দলীয় অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে জাতীয় নির্বাচন, এই এক দফা দাবিতে ঢাকায় বড় সমাবেশে চূড়ান্ত আন্দোলনের কর্মসূচির ঘোষণা দেওয়া হবে।

সূত্রমতে, চলমান যুগপৎ আন্দোলন এক দফার আন্দোলনে রূপ দিতে চাচ্ছে বিএনপির নেতৃত্বাধীন বিরোধী দলগুলো। এ লক্ষ্যে অভ্যন্তরীণ আলোচনা চলছে। কিছু কিছু বিষয়ে মতানৈক্য থাকায় বিরোধীদের আন্দোলনের যৌথ ঘোষণা আটকে আছে। এই বিরোধ মেটাতে ধারাবাহিক বৈঠকও চলছে। এসব বৈঠকে চূড়ান্ত আন্দোলন এবং যৌথ ঘোষণার পাশাপাশি একমঞ্চ থেকে আন্দোলন পরিচালনার বিষয়টিও উঠে আসছে। ঈদুল আজহার পর বিরোধী দলগুলো এক দফাভিত্তিক যৌথ ঘোষণা দিতে পারে।

বিএনপি সূত্রে জানা গেছে, জুলাই থেকে একদফার ভিত্তিতে লাগাতার যুগপৎ আন্দোলন শুরুর পর প্রথম ধাপে শান্তিপূর্ণ গণতান্ত্রিক কর্মসূচিই থাকবে। হরতাল-অবরোধের মতো সহিংস কোনো কর্মসূচিতে যাওয়া হবে না। তৃণমূল ও কেন্দ্রে ঘুরেফিরে আবারও গণসমাবেশ, বিক্ষোভ মিছিল, সমাবেশ, পদযাত্রা, গণঅবস্থান, মানববন্ধন, গণমিছিলের মতো কর্মসূচি পালিত হবে। তবে চূড়ান্ত পর্যায়ের আন্দোলন হবে ঢাকামুখী। সে ক্ষেত্রে ‘চলো চলো ঢাকা চলো’, ঢাকা ঘেরাও, সচিবালয় ঘেরাও, ঢাকায় জমায়েত এর মতো কর্মসূচি আসবে। দলটির সেই আন্দোলনের ব্যাপ্তি ‘স্বল্প সময়ের’ হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com