রবিবার, ২৩ Jun ২০২৪, ১২:২২ পূর্বাহ্ন

জাপানে নির্বাহী পদে পদোন্নতি পাচ্ছে ৩০ শতাংশ নারী

আগামী ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশ নারী নির্বাহী নিয়োগের লক্ষ্য নির্ধারণ করেছে জাপান। মঙ্গলবার (২০ জুন) টোকিও স্টক এক্সচেঞ্জের শীর্ষ-স্তরের প্রাইম মার্কেটে তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোতে ২০৩০ সালের মধ্যে নারী বোর্ড সদস্যদের অনুপাত ৩০ শতাংশে উন্নীত করার লক্ষ্যে একটি নারী ক্ষমতায়ন নীতি অনুমোদন করেছে জাপানের সরকারি কাউন্সিল।

ওই নীতিমালায় বলা হয়েছে, ২০২৫ সালের মধ্যে স্টার্টার হিসেবে কমপক্ষে একজন নারী বোর্ড সদস্য নিয়োগ করবে সংস্থাগুলি। নারীদের ব্যবস্থাপনা পদে পদোন্নতি দেওয়ার ক্ষেত্রে দেশটির প্রতিষ্ঠানগুলো মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশগুলোর চেয়ে পিছিয়ে থাকায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার কার্যালয়ের এক কর্মকর্তা জানায়, জেন্ডার ইকুয়ালিটি কাউন্সিলের অফিস ঘোষিত প্রস্তাবগুলো জাপানের অর্থনৈতিক ও রাজস্ব সংস্কারের জন্য বার্ষিক মৌলিক নীতিতে অন্তর্ভুক্ত করা হবে এবং শুক্রবার সরকার কর্তৃক অনুমোদিত হবে।

প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা জেন্ডার ইকুয়ালিটির কাউন্সিলের এক সভায় বলেন, সরকার একটি টেকসই সমাজ বিনির্মাণে জেন্ডার ইকুয়ালিটির কাউন্সিলের সাথে একসাথে কাজ করবে।

মন্ত্রিপরিষদ কার্যালয় থেকে জানায়, ২০২২ সালের জুলাইয়ের শেষ পর্যন্ত জাপানের প্রাইম মার্কেটে তালিকাভুক্ত ১৮.৭ শতাংশ সংস্থায় কোনও নারী বোর্ড সদস্য ছিল না। এছাড়া ২০২২ সালে ৩০ শতাংশের বেশি সংস্থাগুলোতে নারীদের সংখ্যা ২.২ শতাংশ বলে জানায় মন্ত্রিপরিষদ কার্যালয়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com