রবিবার, ১৬ Jun ২০২৪, ১০:১৬ অপরাহ্ন

অনিয়ম ঠেকাতে ইসির চোখ সিসি ক্যামেরায়

নতুন জনপ্রতিনিধি বেছে নিতে সিলেট ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণ চলছে। এখন পর্যন্ত অনিয়মের কোনো তথ্য পাওয়া যায়নি। এদিকে ভোটদানে বাধাদানসহ অনিয়ম ধরতে ঢাকার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে বসে সিসি ক্যামেরায় চোখ রাখছেন নির্বাচন কমিশনের সদস্যরা।

বুধবার (২১ জুন) সকাল ৮টায় প্রায় সাড়ে আট লাখ ভোটারের এ দুই সিটিতে ৩৪৫টি ভোটকেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ শুরু হয়েছে, যা একটানা চলবে বিকাল ৪টা পর্যন্ত।

সকাল থেকেই ঢাকার আগারগাঁওয়ের নির্বাচন ভবন মিলনায়তনে স্থাপিত সিসিটিভি মনিটরিং কন্ট্রোল রুম থেকে সরাসরি ভোটগ্রহণ পর্যবেক্ষণ করছেন নির্বাচন কমিশনার আহসান হাবিব খান, রাশেদা সুলতানা ও মো. আলমগীর।

ইসির আইডিইএ প্রকল্পের জুনিয়র কমিউনিকেশন কনসালটেন্ট শফিকুল ইসলাম জানান, রাজশাহী সিটি করপোরেশনের ৩০টি ওয়ার্ডে ভোটকেন্দ্রের সংখ্যা ১৫৫টি। ভোট কক্ষ রয়েছে ১১৫৩টি। এ সিটির ভোট মনিটরিং হচ্ছে ১৪৬৩টি ক্যামেরার মাধ্যমে।

আর সিলেট সিটি করপোরেশনের ৪২ ওয়ার্ডে ভোটকেন্দ্রের সংখ্যা ১৯০টি; ভোট কক্ষ ১৩৬৭টি। সিলেট সিটি কর্পোরেশন নির্বাচন ১৭৪৭টি সিসি ক্যামেরার মাধ্যমে পর্যবেক্ষণ করা হচ্ছে।

নির্বাচন ভবনের নিয়ন্ত্রণ কক্ষে ২৩টি ডিজিটাল ডিসপ্লে বোর্ডের মাধ্যমে একসাথে ৩৬৮টি সিসি ক্যামেরায় ২৫২০টি ভোট কক্ষ পর্যবেক্ষণ করা যায়। প্রতিটি ডিসপ্লে বোর্ড দশ সেকেন্ড পরপর অটো রোটেট করে ৩৪৫টি কেন্দ্রের ভোটগ্রহণ কার্যক্রম পর্যবেক্ষণ করা হচ্ছে।

ভোটের পরিবেশ নির্বিঘ্ন ও শান্তিপূর্ণ রাখার পাশাপাশি অনিয়ম, গোলযোগ ঠেকাতে বরাবরের মতই আশ্বস্ত করছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনার আহসান হাবিব খান বলেন, অনিয়ম. বিশৃঙ্খলায় কোনো ছাড় নয়। নির্বাচন পূর্ব, ভোটের দিন ও নির্বাচনোত্তর অনিয়ম, গোলযোগ ও সহিংসতা যাতে না ঘটে সে বিষয়ে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্বাচন ভবনে ইসির আইডিইএ প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েমের নেতৃত্বে আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল কাজ করছে।

সর্বশেষ বরিশাল, খুলনা, গাজীপুর, রংপুর ও কুমিল্লা সিটি করপোরেশন, ঝিনাইদহ পৌরসভা, গাইবান্ধা-৫ উপ নির্বাচন সিসিটিভির মাধ্যমে মনিটরিং কার্যক্রম পরিচালনার ধারাবাহিকতায় রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন সিসি ক্যামেরায় মনিটরিং করছে কমিশন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com