রবিবার, ২৩ Jun ২০২৪, ১২:৩১ পূর্বাহ্ন

মেসির জন্মদিন আজ

ফুটবল বিশ্বে প্রবল এক উত্তেজনার নাম লিওনেল মেসি। ফুটবলের এই জাদুকরের জন্মদিন আজ। আর্জেন্টিনার রোজারিও শহরে ১৯৮৭ সালের ২৪ জুন জর্জ মেসি ও সেলিয়া কুচেত্তিনির ঘর আলো করে আসেন মেসি। যিনি পরিবারের তৃতীয় সন্তান।

কিংবদন্তি ফুটবলারের জন্মদিন এর আগেও ঘটা করে পালন করেছেন তার ভক্তরা। তবে এবারের জন্মদিনটি তার জন্য স্পেশাল। কেননা বিশ্বকাপ জয়ের পরে এটাই মেসির প্রথম জন্মদিন।

ক্যারিয়ারে সম্ভাব্য সব রকম শিরোপাই জিতেছেন মেসি। ছিল না শুধু একটি বিশ্বকাপ। সেই আক্ষেপও ঘুচেছে ২০২২ সালে কাতারে। মেসির হাত ধরে ৩৬ বছর পর বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। মেসির ক্যারিয়ারে এখন আর কোনো অপূর্ণতা নেই।

নানা চড়াই-উতড়াই পার করে আজকের এই অবস্থানে লিও মেসি। ছোটবেলায় ধরা পড়ে দৈহিক অস্বাভাবিকতা। ১১ বছর বয়সে মেসির শরীরে গ্রোথ হরমোন জনিত জটিলতা দেখা দেয়। কিন্তু তার বাবা মায়ের সেই রোগের চিকিৎসা করার মত সামর্থ্য ছিল না। এই চিকিৎসার খরচ ছিল প্রতিমাসে প্রায় ৯০০ ডলার। সেই চিকিৎসার জন্য বার্সেলোনায় গিয়েছিলেন মেসি ও তার পরিবার। মেসি ২০০০ সালে চলে আসেন বার্সেলোনায়। যুব দল পেরিয়ে ২০০৪ সালে মাত্র ১৭ বছর বয়সে নাম লেখান বার্সেলোনার সিনিয়র দলে। এরপরের সময়টা শুধুই স্বপ্নের।

টানা ২ দশক ধরে পুরো ফুটবল বিশ্বকে নিজের জাদুতে মাতিয়ে রেখেছেন আর্জেন্টিনার এই তারকা ফুটবলার। নিজের ক্লাব ফুটবল ক্যারিয়ারে বার্সেলোনার হয়ে ৭৭৮টি ম্যাচে ৬৭২ গোল আর পিএসজির হয়ে ৭৫ ম্যাচে ৩২ গোল করেছেন মেসি। অপরদিকে, আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারে ১৭৫ ম্যাচে গোল ১০৩টি। ক্লাব ও আন্তর্জাতিক ম্যাচ মিলিয়ে ১০২৮ ম্যাচে এখনও ৮০৭ গোল করেছেন মেসি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com