রবিবার, ২৩ Jun ২০২৪, ০২:৫১ পূর্বাহ্ন

এবারের আসরে পিএসএলের আয় ৫৬২ কোটি রুপি

বিশ্ব ক্রিকেটে এখন বিভিন্ন দেশের প্রিমিয়ার লীগগুলো ব্যাপক ব্যবসা করছে। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ভারতীয় প্রিমিয়ার লীগ, অন্যদিকে পাকিস্তানের পিএসএলের জনপ্রিয়তাও কম নয়। পাকিস্তান এবারের আসরে লাভ করেছে ৫৬২ রুপির বেশি। যদিও এই লীগে ভারতীয়রা খেলার সুযোগ পান না। তেমনি ভারতে অনুষ্ঠিত আইপিএলেও পাকিস্তানের খেলোয়াড়রা খেলার সুযোগ পান না।

জানা যায়, পাকিস্তান সুপার লিগের (পিএসএল) অষ্টম আসর থেকে আয় হয়েছে মোট ৫৬২ কোটি পাকিস্তানি রুপির বেশি। সম্প্রচার স্বত্ব, টাইটেল স্পন্সরশিপ, টিকেট বিক্রির আয় ও অন্যান্য স্বত্ব থেকে এই আয় হয়েছে।

গত ফেব্রুয়ারি-মার্চে হয়ে যাওয়া এই টুর্নামেন্টের আয়ের বিস্তারিত নথি হাতে পেয়ে এই খবর জানিয়েছে ক্রিকেট ওয়েবসাইট ক্রিকেট পাকিস্তান।

আয়ের একটি বড় অংশ অনুমিতভাবেই এসেছে সম্প্রচার স্বত্ব থেকে। পাকিস্তানে সম্প্রচার স্বত্ব থেকে আয় হয়েছে ২১৭ কোটি ৫৩ লাখ ৯৩ হাজার ৩৯৪ রুপি। পাকিস্তানের বাইরে সম্প্রচার স্বত্ব থেকে আয় ৪০ কোটি ২৮ লাখ ২৪ হাজার ৩৭৮ রুপি।

নিয়ম অনুযায়ী মোট আয়ের ৫ শতাংশ পাবে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তাদের আয় তাই ৫৮ কোটি ২৫ লাখ ৩৪ হাজার ৪৮০ রুপি। বাকি ৯৫ শতাংশ, অর্থাৎ ৫০৪ কোটি ৬৭ লাখ ৭৬ হাজার ৯৮৯ রুপি ভাগাভাগি করে দেওয়া হবে ফ্র্যাঞ্চাইজিগুলোকে।

সেই হিসেবে প্রতি ফ্র্যাঞ্চাইজি পাবে ৮৪ কোটি ১১ লাখ ২৯ হাজার ৪৯৮ রুপি করে।

এই আয়ের বাইরে ফ্র্যাঞ্চাইজিগুলো নিজেদের স্পন্সরশিপ থেকেও আয় করে। তাই ফ্র্যাঞ্চাইজি ফি, ক্রিকেটারদের পারিশ্রমিক ও পরিচলন ব্যয়ের পরও বেশির ভাগ ফ্র্যাঞ্চাইজিই এবার লাভের মুখ দেখছে। ক্রিকেট পাকিস্তান ওয়েবসাইটের মতে, উচ্চ ফ্র্যাঞ্চাইজি ফি থাকায় কেবলমাত্র মুলতান সুলতানস লাভ করতে পারবে না।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com