শনিবার, ১৮ মে ২০২৪, ১১:৩৮ অপরাহ্ন

চীনে আরো একটি সফল প্রান্তিকের অপেক্ষায় টেসলা

বিদ্যুচ্চালিত গাড়ির দিক থেকে টেসলা বর্তমানে সবচেয়ে বেশি পরিচিত। যুক্তরাষ্ট্রের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের বাজারে প্রবেশ করেছে কোম্পানিটি। তবে চীনের বাজারে প্রতিনিয়ত প্রতিযোগিতা বাড়ছে। বিশেষ করে বিওয়াইডি সবচেয়ে বড় গাড়ির বাজারে টেসলার হিস্যা হাতিয়ে নিচ্ছে। তবে কঠিন পরিস্থিতির মধ্যেও বিক্রিতে আরো একটি ভালো প্রান্তিকের দিকে এগিয়ে রয়েছে কোম্পানিটি।

রয়টার্সের খবরে বলা হয়, এপ্রিল থেকে জুন প্রান্তিকে যুক্তরাষ্ট্রের এ গাড়ি নির্মাতা এক লাখ ৫৫ হাজার ইউনিট বিক্রি করতে পারে। চায়না মারচ্যান্টস ইন্টারন্যাশনাল সিকিউরিটিজের বিশ্লেষক শি জির মতে, আগের প্রান্তিকের তুলনায় বিক্রির পরিমাণ ১৩ শতাংশ বেশি।

তিনি জানান, বিক্রি বাড়লেও এ প্রান্তিকে চীনের ব্যাটারি ইলেকট্রিক গাড়ির বাজার সংকুচিত হবে। এ হার ১৩ দশমিক ৭ থেকে বেড়ে হবে ১৬ শতাংশ। অন্যদিকে চীনের গুয়াংজু অটোমোবাইল গ্রুপের ইভি ব্র্যান্ড বিওয়াইডি ও আইয়নের বাজার হিস্যা বেড়েছে।

ডয়েচে ব্যাংক পূর্বাভাস দিয়েছে এপ্রিল-জুন প্রান্তিকে চীনের বাজারে টেসলার বিক্রি এক লাখ ৫৩ হাজার ইউনিট এবং বৈশ্বিক বিক্রি চার লাখ ৪৮ হাজার ইউনিট ছাড়াবে। সাংহাইভিত্তিক কনসালটেন্সি অটোমোটিভ ফোরসাইটের ব্যবস্থাপনা পরিচালক ইয়েল ঝ্যাং বলেন, ‘টেসলা যদি ব্যবসা আরো বাড়াতে চায় তাহলে চীনের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে বিক্রি বাড়াতে হবে। কেননা কোম্পানিটির বর্তমান মডেলগুলো খুবই ব্যয়বহুল এবং এগুলোর মাধ্যমে চীনের বিভিন্ন শহরে ব্যবসা বাড়ানো যাবে না।’

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com