রবিবার, ২৩ Jun ২০২৪, ০১:০৫ পূর্বাহ্ন

গভীর রাতে যুক্তরাষ্ট্রে ভারতীয় দূতাবাসে অগ্নিসংযোগ

দীর্ঘদিন ধরে স্বাধীনতার জন্য আন্দোলন করছে ভারতীয় খালিস্তানপন্থীরা। কিছুদিন আগে তাদের নেতা অমৃতপাল সিংহ ফেরার ছিলেন। তখন তার সন্ধান দাবিতে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপের কয়েকটি দেশে ভারতীয় দূতাবাসের সামনে তারা ব্যাপক বিক্ষোভ করে। কিছু কিছু জায়গায় ভাংচুর ও আগুন ধরিয়ে দেয়। তারই ধারাবাহিকতায় এবার আবারো তারা যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে অবস্থিত ভারতীয় দূতাবাসে হামলা করে এবং আগুন ধরিয়ে দেয়।

জানা যায় রোববার গভীর রাতে দূতাবাসের আগুন লাগিয়ে দেয় দুষ্কৃতিকারীরা। দাউ দাউ করে জ্বলে ওঠে দূতাবাস ভবনের একাংশ। খালিস্তানপন্থীরা এই হামলা চালিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। পাঁচ মাসে এই নিয়ে দ্বিতীয়বার সান ফ্রান্সিসকোর ভারতীয় দূতাবাসে হামলা চালানো হলো।

সান ফ্রান্সিসকোর স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, রোববার গভীর রাতে (স্থানীয় সময় ১.৩০ থেকে ২.৩০) ভারতীয় দূতাবাসের সামনে জড়ো হন কয়েকজন দুষ্কৃতিকারী। তারা দূতাবাসে আগুন ধরিয়ে দেন। মুহূর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে চারদিকে। জ্বলে ওঠে দূতাবাস ভবনের একাংশ। তবে এই ঘটনায় হতাহতের কোনো খবর নেই। আগুন লাগার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছয় দমকলবাহিনী। কিছুক্ষণের মধ্যেই আগুন নিয়ন্ত্রণে আনা গিয়েছে।

অভিযোগ করা হচ্ছে যে খালিস্তানপন্থীরা দূতাবাসে আগুন ধরিয়েছে।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার এই ঘটনার সত্যতা স্বীকার করেছেন। সেইসাথে তিনি জানিয়েছেন, আমেরিকা যেকোনো রকমের সহিংসতা এবং ধ্বংসাত্মক কার্যকলাপের তীব্র বিরোধী। বিশেষ করে বিদেশের প্রতিনিধিদের উপর হামলা আমেরিকায় শাস্তিযোগ্য অপরাধ।

গত মার্চ মাসে সান ফ্রান্সিসকোর এই ভারতীয় দূতাবাস আক্রান্ত হয়েছিল। ওই সময় ভারতে খালিস্তানি নেতা অমৃতপাল সিংহ ফেরার ছিলেন। তাকে ধরার জন্য দেশ জুড়ে চিরুনি তল্লাশি চালাচ্ছিল ভারতের পাঞ্জাব রাজ্যের পুলিশ। ওই সময়েও পুলিশের বিরোধিতায় দূতাবাস আক্রমণ করেছিলেন সান ফ্রান্সিসকোর খালিস্তানপন্থীরা। দূতাবাসে ঢুকে ভাঙচুর চালানো হয়। এমনকি, খালিস্তানিদের ব্যানারও দূতাবাসের ভিতরে রেখে আসেন তারা। সাথে ছিল অমৃতপালকে ছেড়ে দেয়ার দাবি জানিয়ে পোস্টার। সূত্র : আনন্দবাজার পত্রিকা

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com