রবিবার, ২৩ Jun ২০২৪, ০২:১২ পূর্বাহ্ন

৬৫ লাখ অ্যাকাউন্ট বন্ধ করলো হোয়াটসঅ্যাপ

মেটার মালিকানাধীন অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। নতুন প্রযুক্তি আইন ২০২১ অনুযায়ী ভারতের ৬৫ লাখ অ্যাকাউন্ট বন্ধ করেছে হোয়াটসঅ্যাপ । টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, মোট নিষিদ্ধ অ্যাকাউন্টের মধ্যে ২৪ লাখ ২০ হাজার অ্যাকাউন্টের বিরুদ্ধে কোনো রিপোর্ট পাওয়ার আগেই নিষিদ্ধ করা হয়েছে।

এছাড়া এপ্রিল পর্যন্ত ভারতে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ছিল ৫০ কোটিরও বেশি। তবে মে মাসে ৬৫ লাখ অ্যাকাউন্ট নিষিদ্ধ করায় এই সংখ্যা কমেছে। ওই সময়ে প্ল্যাটফর্মটি ৩,৯১২টি রিপোর্ট পেয়েছিল এবং এর মধ্যে ২৯৭টি মামলা নিষ্পত্তি করা হয়েছিল।

হোয়াটসঅ্যাপ-এর এতো জনপ্রিয়তার পেছনে এর সুবিধাজনক ফিচারগুলোর মধ্যে রয়েছে-শুধু ভয়েস মেসেজ প্লেয়ারই নয়, হোয়াটসঅ্যাপ মেসেজ অদৃশ্য করতে এখন থেকে সময় সেট করতে পারবেন ব্যবহারকারীরা। ২০২০ সালে মেসেজ অদৃশ্যের মতো ফিচার নিয়ে আসে হোয়াটসঅ্যাপ। তখন ন্যূনতম সাত দিনের সময় লাগত। তবে এখন এক দিনের মধ্যেই স্বয়ংক্রিয়ভাবে মুছে যায় মেসেজ।

হোয়াটসঅ্যাপের অন্য সেকশনে গেলে বা অন্য চ্যাটে ঢুকলেও ভয়েস মেসেজ প্লেয়ার অপশনটি ওপরেই দেখা যায়। মেসেজ স্বয়ংক্রিয়ভাবে অদৃশ্য করার ক্ষেত্রে ব্যবহারকারী সময় সেট করে দিতে পারেন। ন্যূনতম ২৪ ঘণ্টা থেকে ১ সপ্তাহ ও ৯০ দিন পর্যন্ত সেই সময় দেওয়া যায়।

সম্প্রতি ব্যবহারকারীদের জন্য উচ্চ মানের ভিডিও আদান-প্রদান করার সুবিধা চালু করার ঘোষণা দিয়েছে হোয়াটসঅ্যাপ। এই আপডেট বর্তমানে বেটা সংস্করণে পাওয়া যাবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com