রবিবার, ২৩ Jun ২০২৪, ০২:১৬ পূর্বাহ্ন

সরকারের একার পক্ষে ডেঙ্গু নিয়ন্ত্রণ সম্ভব নয়: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সরকারের একার পক্ষে ডেঙ্গু নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। সবাইকে এ বিষয়ে সচেতন হতে হবে।

রোববার (৯ জুলাই) দুপুরে মানিকগঞ্জ গড়পাড়া নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশে ডেঙ্গু অনেক বেড়ে গেছে। ইতিমধ্যে ডেঙ্গু আক্রান্ত ৬৭ জন মারা গেছেন, আরও ১২ হাজার লোক আক্রান্ত হয়েছে।

বৃষ্টির কারণে বিভিন্ন স্থানে পানি জমাট বেঁধে মশার বংশ বিস্তার বৃৃদ্ধি পেয়েছে। আর এতে করে ডেঙ্গু রোগীর সংখ্যাও বাড়ছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, আমরা ডেঙ্গু মোকাবিলা কাজ করছি। সিটি করপোরেশন, পৌরসভাকে আহ্বান করছি তারা যেন বেশি বেশি করে স্প্রে করে। শহরের যে সকল স্থানে বৃষ্টির পানি জমাট বেঁধে থাকে এবং বসত বাড়িতে উঠানে পানি জমাট থাকলে তা অপসারণ করতে হবে। পানি অপসারণ না করলে ডেঙ্গু আরও ভয়াবহ বিস্তার হতে পারে। আমি মনে করি সকলে মিলে কাজ করলে ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখতে পারবো। সরকারের পক্ষে একা এ ডেঙ্গু নিয়ন্ত্রণ করা সম্ভব নয়।

মন্ত্রী আরও বলেন, গত বছর এই সময়ে ডেঙ্গু পরিস্থিতি ভালো ছিল। এ বছর ডেঙ্গু রোগী বেশি বেড়ে গেছে। সামনের আরও দুটি মাসে (আগস্ট- সেপ্টেম্বর) ডেঙ্গু রোগী বাড়তে পারে। এমন পরিস্থিতিতে আমাদের সকলকে সজাগ থাকতে হবে। যারা একবার ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে তারা দ্বিতীয়বার আক্রান্ত হলে তাদের মৃত্যুর ঝুঁকি অনেকাংশেই বেশি।

এসময় মানিকগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গোলাম ছানোয়ার ছানু, সাধারণ সম্পাদক বিপ্লব চক্রবর্তীসহ জেলার বিভিন্ন ইলেকট্রনিক, প্রিন্ট ও অনলাইন গণমাধ্যমে কর্মরত সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com