সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০২:২৯ অপরাহ্ন

মিরপুরে ফের সড়কে ক্ষুব্ধ পোশাক শ্রমিকরা, যান চলাচল বন্ধ

রাজধানীর মিরপুরে আবারও সড়কে অবস্থান নিয়েছে পোশাক শ্রমিকরা। এতে মিরপুর ১০ নম্বর থেকে ১৪ নম্বর পর্যন্ত সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে গেছে। বুধবার ( ১ নভেম্বর) সকালে এ ঘটনা ঘটে।

এর  আগে, পাঁচ দফা দাবিতে গত সোমবার (৩০ অক্টোবর) কর্মসূচি ছিল পোশাক শ্রমিকদের। রাজধানীর মিরপুরসহ সাভার ও গাজীপুরেও পোশাক শ্রমিকরা এ কর্মসূচি পালন করেন। এ সময় গাজীপুরে এক শ্রমিক নিহত হন। এর প্রতিবাদে পরদিন মঙ্গলবারও তারা রাজপথে নামেন।

শিল্প পুলিশের তথ্য অনুযায়ী, বকেয়া বেতন ও মজুরি বৃদ্ধির দাবিতে ২২ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত আশুলিয়া, গাজীপুর ও নারায়ণগঞ্জ এলাকার ৬৯টি কারখানায় শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটেছে। এ আন্দোলন তীব্রতা পায় গত সোমবার। এদিন টঙ্গী ও গাজীপুর কোনাবাড়িতে দুই শ্রমিকের মৃত্যু হয়। গতকালও বড় কারখানাগুলোয় বিক্ষোভ দেখা গেছে।

আশুলিয়া এলাকায় গতকাল এনভয়, পাইওনিয়ার, ফ্যাশন ফোরাম, পলমল, নাসা, ফেব্রিলাইফ, শাহারিয়া, স্কাইলাইন, উইলিয়াম ইত্যাদি কারখানায় অসন্তোষ ছড়িয়ে পড়ে। এছাড়া গাজীপুরে পূর্বাণী ও ফোর্টিজসহ বেশ কয়েকটি কারখানা অসন্তোষের কবলে পড়ে।

বণিক বার্তার সাভার প্রতিনিধির তথ্য অনুযায়ী, সাভারের আশুলিয়ায় গতকাল সড়কে নেমে আসে বেশ কয়েকটি কারখানার কয়েক হাজার শ্রমিক। সকাল থেকেই টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের জামগড়া থেকে ছয়তলা এলাকা পর্যন্ত থেমে থেমে অবরোধ চলছে। উত্তেজনার এক পর্যায়ে শ্রমিকদের সরিয়ে নিতে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করে। পাল্টা জবাবে বিক্ষুব্ধ শ্রমিকরাও পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়ে। পরিস্থিতি সামাল দিতে বিজিবি, জেলা পুলিশ, ডিবি, শিল্প পুলিশ ও আর্মড ব্যাটালিয়ন সেখানে অবস্থান নিয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com