সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৩:০৬ অপরাহ্ন

দিনে দুটি রুটি খেয়ে বেঁচে আছে গাজার মানুষ

জাতিসংঘের এক কর্মকর্তা জানালেন, গাজার প্রতিটি মানুষ গড়ে প্রতিদিন দুটি রুটি খেয়ে টিকে আছে। ইসরায়েলের হামলার মুখে অবরুদ্ধ অঞ্চলটির পানি ও খাদ্য পরিস্থিতির মূল্যায়নে তিনি এ মন্তব্য করেন। খবর আলজাজিরা।

কূটনীতিকদের সঙ্গে এক ভিডিও ব্রিফিংয়ে থমাস হোয়াইট বলছিলেন, গাজার গড় বাসিন্দারা দিনে দুই টুকরো আরবি রুটির ওপর জীবন ধারণ করছেন। পানির সমস্যা এখানে ক্রমশ প্রকট হয়ে উঠছে।

সাহায্য প্রসঙ্গে একটি এলাকার চিত্র তুলে ধরেন থমাস হোয়াইট। যেখানে ফিলিস্তিন শরণার্থীদের জন্য ইউএন রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইন রিফিউজিস প্রায় ৮৯টি রুটির কারখানাকে সাহায্য করছে। কিন্তু এখন মানুষ হন্য হয়ে পানি খুঁজছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে গাজা জুড়ে ভ্রমণের করেছেন তিনি। বরেন, ছিটমহলটি ‘মৃত্যু ও ধ্বংসের’ সমর্থক হয়ে উঠেছে।

গত ২১ অক্টোবর গাজায় সীমিত সাহায্যের অনুমতি দেয় ইসরায়েল। এর আগে দুই সপ্তাহে খাদ্য, পানি ও জ্বালানির অভাবে মানবেতর পরিস্থিতি তৈরি হয়। কিন্তু পরিদর্শনে দীর্ঘ সময় লাগায় ত্রাণবাহী ট্রাক প্রবেশে বিলম্ব হয়।

কয়েক দিন আগে মধ্য গাজার একটি গুদামে হামলা চালায় ইসরায়েলি বাহিনী। যেখানে মজুদ ছিল জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) সহায়তা।

ডব্লিউএফপি প্রতিনিধি ও ফিলিস্তিনের কান্ট্রি ডিরেক্টর সামের আবদেলজাবের বলেন, ঘটনাটি দেখায় মানুষ ‘আশা হারাচ্ছে ও প্রতি মুহূর্তে আরো মরিয়া হয়ে উঠছে’।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com