শুক্রবার, ১২ Jul ২০২৪, ০৫:৪৫ অপরাহ্ন

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পেল ১২ সংগঠন

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের সপ্তম আসরের চূড়ান্ত পর্বে একদল তরুণের হাতে উঠলো জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড।  বিজয়ীদের হাতে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড তুলে দেন বঙ্গবন্ধুর দৌহিত্র ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) চেয়ারম্যান সজীব ওয়াজেদ জয়।

শনিবার (১৮ নভেম্বর) দুপুরে সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন কেন্দ্রে ছয়টি ক্যাটাগরিতে তরুণদের ১২টি সংগঠনকে বিজয়ী ঘোষণা করা হয়।

পুরস্কারপ্রাপ্ত ১২ সংগঠন হলো— সোস্যাল ইনক্লুশন বা সামাজিক অন্তর্ভুক্তি ক্যাটাগরিতে ‘উইমেনস ড্রিমার ক্রিকেট অ্যাকাডেমি’ ও ‘স্বপ্ন: এক চিলতে হাসির জন্য’ নামের দুইটি সংগঠন।  দক্ষতা ও কর্মসংস্থান ক্যাটাগরিতে ‘ঋতু হেলথ অ্যান্ড ওয়েলবিং ফাউন্ডেশন’ ও ‘এফএপিএ বাংলাদেশ’ নামের ২টি সংগঠন।  উদ্ভাবন ও যোগাযোগ ক্যাটাগরিতে ‘ক্লিয়ার কনসেপ্ট’ ও ‘টিম অ্যাটলাস’, সমাজের উন্নয়ন ক্যাটাগরিতে ‘নুপম ফাউন্ডেশন’ ও ‘আলট্রাস্টিক পিউপিলস ইয়ুথ অর্গানাইজেশন’ (এপিওয়াইও), জলবায়ু ও পরিবেশ সুরক্ষা ও সচেতনতা সৃষ্টি ক্যাটাগরিতে ‘ওয়াইল্ডলাইফ অ্যান্ড স্নেক রেসকিউ টিম ইন বাংলাদেশ’ (ডব্লিউএসআরটিবিডি) ও ‘ইকো-নেটওয়ার্ক গ্লোবাল’, শিল্প ও সংস্কৃতি ক্যাটাগরিতে ‘অভিনন্দন ফাউন্ডেশন’ ও ‘টঙ্গের গান’।

অনুষ্ঠানে সজীব ওয়াজেদ জয় বলেন, আমি বাংলাদেশের তরুণদের প্রতি কৃতজ্ঞ।  অনেক প্রশ্ন আছে, বাংলাদেশের অনেক সমস্যা আছে।   তবে আমার যে বিষয়ে গর্ব হয়, আপনারা শুধু সমস্যা নিয়ে চিন্তা করেন না।  আপনারা সমস্যার সমাধান চিন্তা করছেন।  সমাধান বের করছেন ও বাস্তবায়ন করছেন।  আমি শুরু থেকে বাংলার তরুণদের বলছি, আমরা দেশ হিসেবে নিজের পায়ে দাঁড়িয়েছি।  বাংলাদেশের তরুণরাও নিজের পায়ে দাঁড়াতে পারে। নিজের উদ্যোগে নিজের কর্মসংস্থান আপনারা বের করে নিতে পারেন।  দেশকে এগিয়ে নিয়ে যাওয়ায় যত সমস্যা আছে, দুর্নীতি বলেন, বা অন্য কোন।  এই সমস্যাও আপনারা সমাধান করতে পারেন।  শুধু সরকার পারে তা না, আমরা সবাই সব সমস্যা মোকাবিলা করতে পারি।

নির্বাচনের সময় বাংলাদেশ নতুন চ্যালেঞ্জের সামনে জানিয়ে তিনি বলেন, নতুন সমস্যা, বিএনপি জামায়াতের সন্ত্রাস।  জ্বালাও পোড়াও নিরীহ মানুষের ওপর আক্রমণ।  এই সমস্যাও কিন্তু দূর করা যায়।  আমরা জানি গত তিন নির্বাচন ধরে তাদের এই নির্যাতন, প্রত্যেক নির্বাচনের মাস দুয়েক আগে তারা এই জ্বালাও পোড়াও শুরু করে। এটার মোকাবিলা কি?  খুব সহজ।  মোকাবিলা হচ্ছে, সামনের নির্বাচনে ভোট দেবেন।  যারা জ্বালাও-পোড়াও করছে তাদের বিরুদ্ধে ভোট দেবেন।  যারা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে তাদের ভোট দেবেন।  নৌকায় ভোট দেবেন।

সজীব ওয়াজেদ বলেন, দেশের জন্য কোনো দিন কিছু করে নাই স্বৈরাচার জিয়াউর রহমানের সৃষ্টি করা দল।   যারা দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছিল, যারা যুদ্ধাপরাধী, সন্ত্রাসীদের ফিরিয়ে এনেছে, সন্ত্রাস, জঙ্গিবাদ চালিয়েছে এবং এখনও চালিয়ে যাচ্ছে— তারা দেশের জন্য কোনোদিন কিছু করেনি।  দেশের জন্য আপনারা কাজ করছেন, আওয়ামী লীগ কাজ করে যাচ্ছে।

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পুরষ্কার পাওয়া সংগঠনগুলো ছাড়াও ৩০০টির বেশি সংগঠন নিয়ে ইয়াং বাংলা বর্তমানে তারুণ্যের সর্ববৃহৎ প্লাটফর্ম হিসেবে কাজ করছে।  এই সংগঠনগুলোসহ ইয়াং বাংলার সঙ্গে যুক্ত রয়েছেন ৫০ হাজারের বেশি স্বেচ্ছাসেবক ও ৩ লাখের বেশি সদস্য।  ২০২২ সালের মে মাসে ইয়াং বাংলার সদস্য হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইয়াং বাংলা ২০১৫ সাল থেকে প্রদান করে আসছে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com