শুক্রবার, ১২ Jul ২০২৪, ০৩:৫৮ অপরাহ্ন

সাইডলোডিংয়ের বিষয়ে গুগল প্রধানের সতর্কতা

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের অ্যাপ সাইডলোডিংয়ের ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছেন গুগল প্রধান সুন্দর পিচাই। সাইডলোডিং মানে থার্ড পার্টি ওয়েবসাইট থেকে অ্যাপ ইনস্টল করা। খবর গিজমোচায়না।

অ্যান্ড্রয়েড আগে থেকেই সাইডলোডিংয়ের মাধ্যমে অ্যাপ ইনস্টলের সুযোগ দিয়ে আসছে। সম্প্রতি সুন্দর পিচাই জানান, এভাবে অ্যাপ ব্যবহারকারীরা ভাইরাসের আক্রান্ত হতে পারে, পাশাপাশি নিরাপত্তা ঝুঁকিও তৈরি হবে।

পিচাই অ্যান্ড্রয়েডের উন্মুক্ততা এবং ডিভাইসের পছন্দের বিষয়টি তুলে ধরেন। তবে তিনি সাধারণ অ্যান্ড্রয়েড ব্যবহারে সাইডলোডিংয়ের ঝুঁকিগুলো তুলে ধরেন। গুগল সম্প্রতি সুরক্ষার জন্য সাইডলোডেড অ্যান্ড্রয়েড অ্যাপ স্ক্যান করা শুরু করেছে।

অনেক প্রযুক্তি বিশ্লেষকের মতে, অ্যাপ ডাউনলোডের বিষয়ে গুগল আরো নিয়ন্ত্রণ চায়। যদিও প্লে স্টোরে থাকা অ্যাপগুলো সবচেয়ে নিরাপদ বলে দাবি জানিয়েছে কোম্পানিটি।

প্রযুক্তি জায়ান্ট অ্যাপলও দীর্ঘদিন ধরে অ্যাপ সাইডলোডিংয়ের বিরোধিতা করে আসছে। তাই আইফোনে কেবল তাদের নিজস্ব অ্যাপ স্টোর ছাড়া বাইরে থেকে অ্যাপ ইনস্টল করা যায় না। পিচাই এর মন্তব্য অ্যাপলের এ বিষয়ে অবস্থানের সঙ্গে মিলে যায়।

গুগল ও অ্যাপলের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো জানে সাইডলোডিংয়ের মাধ্যমে প্লে স্টোর বা অ্যাপ স্টোর নির্ধারিত ৩০ ফি এড়ানো যায়। এ কারণেই এপিক গেমসের মতো গেম কোম্পানিগুলো প্লে স্টোর বা অ্যাপ স্টোর পরিবর্তে সরাসরি অ্যাপ তাদের নিজস্ব ওয়েবসাইট থেকে সরবরাহ করে থাকে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com