শনিবার, ০৪ মে ২০২৪, ১০:২৫ অপরাহ্ন

এলো মস্তিষ্কের ক্যানসার চিকিৎসায় নতুন পদ্ধতি

দুই অস্ট্রেলীয় চিকিৎসক রিচার্ড স্কোলিয়ার ও জর্জিনা লং। সম্পর্কে তারা দীর্ঘদিনের বন্ধু। দুজনই ত্বকের ক্যানসারের চিকিৎসক, একেবারে সামনের কাতারের। গত বছরের জুনে স্কোলিয়ারের নিজের মস্তিষ্কের স্ক্যান-সংক্রান্ত একটি রিপোর্ট হাতে পাওয়ার পর দুজনই থমকে যান। স্ক্যান রিপোর্টে দেখা যায়, অধ্যাপক স্কোলিয়ারের খুলির ডান দিকের কোনায় ওপরের দিকের অংশটি অন্যান্য অংশের তুলনায় অন্ধকার। দুজনের মনে আশঙ্কা দানা বাঁধতে থাকে।
বিবিসিকে স্কোলিয়ার বলেন, ‘আমি রেডিওলজি বিশেষজ্ঞ নই। তবে আমার মনে হচ্ছিল, এটা টিউমার।’ এরপর নিউরোসার্জনদের দেখানো হলো। তারা আরও ভীতিকর তথ্য দিলেন। বললেন, এটা কেবল মস্তিষ্কের টিউমারই নয়, বরং আরও ভয়ংকর কিছু। তারা জানালেন, এক ধরনের গ্লায়োব্লাস্টোমা (মস্তিষ্কের এক ধরনের ক্যানসার)। এ রোগে আক্রান্ত ব্যক্তিদের বেশিরভাগই এক বছরের কম সময়ের মধ্যে মারা যায়।
গত জুনে ছুটিতে পোল্যান্ডে গিয়েছিলেন স্কোলিয়ার। সেখানে খিঁচুনি হওয়ার কারণে মস্তিষ্কের ওই স্ক্যান করিয়েছিলেন তিনি। এখন স্কোলিয়ার ও লং এক অসাধ্য সাধনে ব্রত হয়েছেন। কীভাবে এ রোগের চিকিৎসা পদ্ধতি বের করে স্কোলিয়ারের জীবন বাঁচানো যাবে, সে চেষ্টা শুরু করেন তারা। দুই অস্ট্রেলীয় চিকিৎসকের এই চেষ্টা নতুন নয়। এর আগেও তারা একটি অসাধ্য কাজ করে দেখিয়েছেন। চতুর্থ ধাপের (অ্যাডভান্সড) ত্বকের ক্যানসারে আক্রান্ত রোগীদের চিকিৎসায় সাফল্য দেখিয়েছেন তারা। অধ্যাপক স্কোলিয়ার বিবিসিকে বলেন, ‘চেষ্টা না করে এমনি এমনি মৃত্যুকে নিশ্চিত বলে মেনে নেওয়াটা আমার সঙ্গে যায় না। এটা দুরারোগ্য ক্যানসার? ঠিক আছে, ঠেকানোর চেষ্টা করা যাক!’
একসময় বিশ্বে ত্বকের ক্যানসারে সর্বোচ্চ আক্রান্তের হার ছিল অস্ট্রেলিয়ায়। ত্বকের ক্যানসারের চিকিৎসাকে ভয়ংকর চ্যালেঞ্জ মনে করা হতো। তবে স্কোলিয়ার ও লং এ ক্ষেত্রে আশার আলো দেখান। দুই চিকিৎসক বন্ধুর প্রথম পরিচয় ৩০ বছর আগে। তখন তারা তরুণ চিকিৎসক। ওই সময় অস্ট্রেলিয়ায় চতুর্থ ধাপের (অ্যাডভান্সড) ত্বকের ক্যানসারে আক্রান্ত হওয়ার অপর নাম ছিল মৃত্যু। দুই বন্ধু এখন অস্ট্রেলিয়ার অলাভজনক প্রতিষ্ঠান মেলানোমা ইনস্টিটিউটের নেতৃত্ব দিচ্ছেন। বিশ্বজুড়ে ত্বকের ক্যানসারের পরীক্ষা-নিরীক্ষা এবং চিকিৎসার ক্ষেত্রে যে সুফল আসছে, তাতে অগ্রগামী ভূমিকা রেখেছে মেলানোমা ইনস্টিটিউট।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com