বৃহস্পতিবার, ১৮ Jul ২০২৪, ০৫:২০ পূর্বাহ্ন

শিরোনামঃ
‘কোটাবিরোধী আন্দোলনকে রাষ্ট্রবিরোধী আন্দোলনে রূপ দেওয়ার অপচেষ্টা চলছে’ রপ্তানি পণ্যে নতুনত্ব আনার তাগিদ প্রধানমন্ত্রীর ঢাবিতে ৩ ঘণ্টারও বেশি সময় ধরে চলছে ধাওয়া-পাল্টা ধাওয়া ইতিহাস জানে না, তাই এ স্লোগান দিতে তাদের লজ্জা হয় না: প্রধানমন্ত্রী ভারতে উপনির্বাচনে ‘ইন্ডিয়া’ জোটের জয়জয়কার সীমান্ত থেকে দেশের অভ্যন্তরে ১০ মাইল বিজিবির সম্পত্তি ঘোষণাসহ ৪ পরামর্শ হাইকোর্টের রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর বিষয়ে মিয়ানমার ইতিবাচক সময় পেলে ফুটবল খেলা দেখি : প্রধানমন্ত্রী কোটা ইস্যুতে কাউকে ঘোলা পানিতে মাছ শিকার করতে দেবে না ছাত্রলীগ রোববার গণপদযাত্রা, রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেবে কোটা আন্দোলনকারীরা

হুতিদের কাছে টানছে রাশিয়া, বিপদ দেখছে আমেরিকা

মধ্যপ্রচ্য সংকটে সব সময়েই যেন, ‘ধরি মাছ না ছুঁই পানি’ অবস্থানে বিশ্বের অন্যকম ক্ষমতাধর দেশ- রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তখন কি করবেন, তা বলে কয়ে করেন না। যখন যেটা করা দরকার ঠিক সেটাই করেন। আর তাঁর সব চালের একটাই উদ্দেশ্য, সেটি হলো চিরশত্রু আমেরিকাকে ঘোল খাওয়ানো। গেলো চারটি বছর ধরে তো জো বাইডেনকে রীতিমতো চরকির উপর ঘুরাচ্ছেন পুতিন।

গাজায় হামাসের বিরুদ্ধে ইসরাইলি অভিযানের শুরু থেকেই মধ্যপ্রাচ্য সংকটের শান্তিপূর্ণ সমাধানের উপর জোর দিয়ে আছেন পুতিন। বলছেন, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রই সমাধানের একমাত্র উপায়। কিন্তু তার কথায় কান দেন না ইসরাইলি নেতা বেনিয়ামিন নেতানিয়াহু ও দেশটির প্রধান দোসর জো বাইডেন। উল্টো সঙ্কট আরও তীব্র করে নিরীহ ফিলিস্তিন ও আরবদের উপর নির্বাচারে হামলা চালিয়ে।

তবে, ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে শুরু থেকেই প্রতিরোধ লড়াইয়ে হাজির লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ আর ইয়েমেন বিদ্রোহী গোষ্ঠি হুতি। তাদের সঙ্গে আছে ইরাক-সিরিয়ার ইসলামিক যোদ্ধারা। ইরান সমর্থিত এই প্রতিরোধ অক্ষের দাপটে এখন রীতিমতো ত্রিশঙ্কু অবস্থা ইসরাইলের। বিশেষ করে লোহিত সাগরে হুতিদের একের পর এক সফলতায় এখন দিশেহারা ইসরাইলের বন্ধু পশ্চিমারা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com