শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:৪২ পূর্বাহ্ন

ভুল তথ্য ঠেকাতে যৌথভাবে কাজ করছে ভাইবার ও ডব্লিউএইচও

তথ্য ও প্রযুক্তি ডেস্ক, নগরকন্ঠ.কম : কোভিড-১৯ সংক্রান্ত ভুল তথ্য ছড়ানো ঠেকাতে বহুভাষিক চ্যাটবটের মাধ্যমে যৌথভাবে কাজ করছে রাকুটেন ভাইবার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্বব্যাপী খুব শিগগিরই বিভিন্ন ভাষায় এটি পাওয়া যাবে। করোনাভাইরাস নিয়ে দ্রুত ছড়িয়ে পড়া ভুল সংবাদ ও মিথ্যা তথ্য ঠেকানোই হবে এই চ্যাটবটের লক্ষ্য।

স্বাস্থ্যবিষয়ক সঠিক তথ্য অনুসন্ধানকারীদের সহায়তার জন্য চ্যাটবটটি ইতিমধ্যে ইংরেজি, আরবি ও রুশ ভাষায় পাওয়া যাচ্ছে এবং শিগগিরই এটি বাংলাসহ আরও ২০টি ভাষায় অনুবাদ করা হবে। এই বৈশ্বিক মহামারী নিয়ে সদ্য পাওয়া সংবাদ এবং এ নিয়ে জানতে চাওয়া সাধারণ প্রশ্নগুলোর ওপর চ্যাটবটটিতে গুরুত্বারোপ করা হয়েছে।

চ্যাটবটটির ‘লেটেস্ট নিউজ’ বিভাগের মাধ্যমে ডব্লিউএইচও’র ওয়েবসাইট থেকে ভাইরাস সংক্রান্ত হালনাগাদ তথ্য সবার কাছে পৌঁছে যাবে। চ্যাটবটটির অন্যান্য বিভাগগুলো হলো: প্রটেক্ট ইউরসেল্ফ, মাস্ক ইউজেস, ট্রাভেল রেকমেন্ডেশনস ও মিথ।

ভাইরাস সম্পর্কে ব্যবহারকারীর কতটুকু জানে তা যাচাই করার জন্য চ্যাটবটটির মিথ বিভাগে রয়েছে অংশগ্রহণমূলক কুইজ। এই ভাইরাস মোকাবিলায় কোভিড-১৯ সলিডারিটি রেসপন্স ফান্ডের মাধ্যমে ডব্লিউএইচও-কে অর্থসাহায্য দিতে ব্যবহারকারীদের জন্য ‘ডোনেট নাউ’ বাটন রাখা হয়েছে।

এ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ডা. টেড্রস আধানম গেব্রিয়াসুস বলেন, ‘উদ্ভাবনী ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে নির্ভরযোগ্য স্বাস্থ্যবিষয়ক তথ্য মানুষের কাছে পৌঁছে দেয়াই আমাদের লক্ষ্য। তথ্যই শক্তি। এবং এই বৈশ্বিক মহামারীর সময় সঠিক তথ্যই মানুষকে বাঁচাতে পারে।’

এ নিয়ে রাকুটেন ভাইবারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জামেল আগাওয়া বলেন ‘প্রতিকূল এই সময়ে মানুষকে সবসময় কানেক্টেড রাখতে আমরা কাজ করছি। পাশাপাশি, স্থানীয় ও পৃথিবীর বিভিন্ন দেশের সরকার ও স্বাস্থ্য বিষয়ক প্রতিষ্ঠানগুলোকে গুরুত্বপূর্ণ হালনাগাদ তথ্য ও ভুল সংবাদ মোকাবিলায় সহযোগিতা করছি। এই সঙ্কটপূর্ণ সময়ে ব্যক্তি ও সমাজের সবাইকে প্রয়োজনীয় তথ্য দেয়ার মাধ্যমে সুস্থ রাখতে রাকুটেন ভাইবার ও ডব্লিউএইচও যৌথভাবে কাজ করছে। আপনারা চ্যাটবটটি ব্যবহার করুন এবং আত্মীয়-স্বজনদের সঙ্গে এটি শেয়ার করে তাদেরকে সুরক্ষিত হতে সাহায্য করুন। এখন ডিজিটাল মাধ্যমই নিরাপদ।’

ইতিমধ্যেই, বিশ্বজুড়ে ভাইবার ব্যবহারকারীরা বিনামূল্যে এই চ্যাটবটটি ব্যবহার করতে পারছেন। বিশ্বজুড়ে চলমান এই অবরুদ্ধকালীন সময়ে যেসব স্বাস্থ্যকর্মীরা ভাইরাস প্রতিরোধে সামনে থেকে কাজ করছেন তাদের সহায়তার পাশাপাশি মানুষকে উজ্জীবিত করতে ও ইতিবাচক মনোভাব তৈরিতে ভাইবার বিশেষ স্টিকার প্যাক উন্মোচন করছে। ভাইবার স্টিকার মার্কেট থেকে যেসকল ব্যবহারকারী প্যাকটি ডাউনলোড করবেন তারা তাৎক্ষণিকভাবে চ্যাটবটে প্রবেশের সুযোগ পাবেন।

বটটি https://vb.me/c6e9fa এই লিংকের মাধ্যমেও পাওয়া যাবে।

নগরকন্ঠ.কম/এআর

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com