মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৯:৫৫ পূর্বাহ্ন

হালদা নদী থেকে মৃত ডলফিন উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, নগরকন্ঠ.কম : দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র চট্টগ্রামের হালদা নদী থেকে একটি মৃত ডলফিন উদ্ধার হয়েছে।

রোববার (২৪ মে) সকাল সাড়ে ৯টার দিকে হালদা নদীর মদুনাঘাট এলাকায় নদীতে মৃত ডলফিন ভাসতে দেখে স্থানীয়রা ডলফিনটিকে তীরে তুলে আনেন।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রুহুল আমিন মৃত ডলফিন উদ্ধারের সত্যতা নিশ্চিত করে।

স্থানীয় প্রত্যক্ষদর্শী আবদুল হামিদ জানান, সকালে নদীর তীরে ঘুরতে আসলে একটি মৃত ডলফিন ভেসে থাকতে দেখেন তারা। পরে ডলফিনটিকে তীর তুলে আনার পর দেখা যায় এটির দাঁতে ছেড়া জাল আটকে রয়েছে। ধারণা করা হচ্ছে কোনো জেলের পাতানো জালে আটকে ডালফিনটি মারা গেছে। এ ব্যাপারে স্থানীয় প্রশাসনকে জানানো হয়েছে।

ইউএনও মো. রুহুল আমিন জানান, একটি মৃত ডলফিন উদ্ধার হয়েছে। এটি কিভাবে মারা গেছে সে ব্যাপারে খোঁজ খবর নেয়া হচ্ছে। আর যে স্থান থেকে ডলফিনটি উদ্ধার হয়েছে সেটি রাউজান অংশে। এ ব্যাপারে রাউজান উপজেলা প্রশাসন পরবর্তী ব্যবস্থা গ্রহণ করছে।

উল্লেখ্য, দেশের ঐতিহ্যের অংশ হালদা নদী থেকে একের পর এক ডলফিন হত্যা ও মারা যাওয়ার ঘটনায় এই নদীর জীববৈচিত্র রক্ষায় আদেশ দিয়েছেন মহামান্য হাইকোর্ট। গত ১৯ মার্চ হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল কোর্ট হালদা নদীর জীববৈচিত্র্য এবং কার্প জাতীয় মা মাছ ও ডলফিন রক্ষায় স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধিদের অংশীদারিত্বে একটি কমিটি গঠনের নির্দেশ প্রদান করেন।

নগরকন্ঠ.কম/এআর

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com