শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:২০ অপরাহ্ন

২৪ ঘণ্টায়ও উদ্ধার হয়নি ভৈরবে নিমজ্জিত সিমেন্টভর্তি কার্গো

নিজস্ব প্রতিবেদক, নগরকন্ঠ.কম : অপর একটি জাহাজের ধাক্কায় খুলনার ভৈরব নদে ১০ হাজার বস্তা সিমেন্ট নিয়ে নিমজ্জিত কার্গো জাহাজটি গত ২৪ ঘণ্টায়ও উদ্ধার করা সম্ভব হয়নি।

২৪ ঘণ্টা পেরিয়ে গেলেও জাহাজ উদ্ধারের বিষয়ে কোনো তৎপরতাও শুরু করেনি কর্তপক্ষ। তবে, ক্ষতিগ্রস্ত পক্ষ এবং আঘাতকারী জাহাজ কর্তৃপক্ষের মধ্যে বিষয়টি নিয়ে সমাধানের চেষ্টা চলছে বলে জানিয়েছে পুলিশ।

এর আগে মঙ্গলবার (২ জুন) সকালে খুলনার ফুলতলা উপজেলার শিকিরহাট এলাকার ভৈরব নদে অপর একটি সিমেন্ট বোঝাই কার্গোর আঘাতে কার্গো জাহাজ এমভি একেএম শাহনেওয়াজ ডুবে যায়। এতে আনুমানিক দুই কোটি টাকার ক্ষতি হয়েছে বলে ক্ষতিগ্রস্ত কার্গোটির চালক দাবি করেছেন।

কার্গো জাহাজ এমভি একেএম শাহনেওয়াজের মাস্টার মো. কামালউদ্দিন জানান, গত ৬ মে মুন্সিগঞ্জ থেকে ১০ হাজার বস্তা শাহ সিমেন্ট বোঝাই করে এমভি একেএম শাহনেওয়াজ যশোরের বন্দর ও শিল্প শহর নওয়াপাড়ার উদ্দেশ্যে রওনা দেয়।

কার্গোটি ৯ মে ফুলতলা উপজেলার শিকিরহাট ঘাটে পৌঁছে অবস্থান নেয়। করোনা ও শ্রমিক সংকটের কারণে কার্গোটি নওয়াপাড়ায় পৌঁছে সিমেন্ট আনলোড করতে পারেনি।

মঙ্গলবার সকাল ৯টার দিকে ১৬ হাজার বস্তা শাহ সিমেন্ট বোঝাই এমভি কচুরউল্লাহ ভৈরব নদে তাদের কার্গো জাহাজ ঘোরাতে গিয়ে এমভি একেএম শাহনেওয়াজকে আঘাত করলে কার্গোটির তলা ফেটে গিয়ে ভেতরে পানি প্রবেশ করে। একপর্যায়ে কার্গোটি ভৈরব নদে ডুবে যায়।

এমভি কচুরউল্লাহ কার্গো জাহাজটি তার মাস্টার মো. হাসান না চালিয়ে সুকানি মো. ফারুক চালাচ্ছিলেন বলেও অভিযোগ করেন এমভি একেএম শাহনেওয়াজের মাস্টার মো. কামালউদ্দিন।

অভিযুক্ত কার্গো জাহাজ এমভি কচুর উল্লাহ’র মাস্টার মো. হাসান বলেন, ‘আমার হাতে ব্যথা থাকায় সুকানি মো. ফারুক জাহাজটি ঘুরাচ্ছিল। এ সময় অসাবধানতাবসত দুর্ঘটনাটি ঘটে।’

এ বিষয়ে ফুলতলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুল ইসলাম বলেন, ‘এ ঘটনায় কার্গো জাহাজ এমভি একেএম শাহনেওয়াজের মাস্টার মো. কামালউদ্দিন ফুলতলা থানায় লিখিত অভিযোগ করেছেন। এছাড়া ওই সিমেন্টের কমিশন এজেন্টও থানায় জিডি করেছেন। তবে, দুই জাহাজ-ই শাহ সিমেন্টের ক্যারিং এজেন্ট হওয়ায় তারা বিষয়টি নিয়ে নিজেদের মধ্যে সমঝোতার চেষ্টা করছে। এ কারণে এখনও জাহাজ উদ্ধারের তৎপরতা শুরু হয়নি। যদি এ প্রচেষ্টা ব্যর্থ হয় তাহলে তিনি আইন অনুযায়ী পদক্ষেপ নেবেন বলে জানান।

নগরকন্ঠ.কম/এআর

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com