বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:৪৮ পূর্বাহ্ন

এক মিনিট নীরবতা পালনের পরামর্শ পানেসারের

ক্রীড়া ডেস্ক, নগরকন্ঠ.কম : বর্ণবাদের বিরুদ্ধে নিজেদের সমর্থন জানানোর জন‌্য ইংল‌্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলকে এক মিনিট নীরবতা পালনের পরামর্শ দিয়েছেন সাবেক ক্রিকেটার মন্টি পানেসার।

করোনাভাইরাস পরিস্থিতিতে বন্ধ হয়ে যাওয়ার পর ৮ জুলাই ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। ইংল্যান্ড আতিথেয়তা দেবে ওয়েস্ট ইন্ডিজকে। সাউদাম্পটনের এজেস বউল স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে। ম‌্যাচটি হবে দর্শক শূন্য স্টেডিয়ামে ও জীবাণুমুক্ত পরিবেশে।

দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেট ফেরায় সেই মঞ্চে বর্ণবাদের বিরুদ্ধে আওয়াজ তোলার পরামর্শ ইংল‌্যান্ডের হয়ে ৫০ টেস্ট খেলা পানেসারের। স্কাই স্পোর্টসকে পানেসার বলেছেন,‘‘‘ব্ল‌্যাক লাইভস মেটার্স’’ আন্দোলনে সমর্থন জানানোর জন‌্য টেস্ট ম‌্যাচ শুরুর আগে এক মিনিট নীরবতা পালন করা যায়। আমরা বিশ্বকে বার্তা দিতে চাই যে, আমাদের সমাজে বর্ণবাদ থাকলে আমরা খেলতে যাব না। আমি মনে করি এটা উদাহরণ হয়ে থাকবে। খেলাধুলা শক্তিশালী বার্তা ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে একটি ভূমিকা পালন করে।’

পানেসার মনে করেন ফুটবলের তুলনায় ক্রিকেটে বর্ণবাদ আচরণ কম হয়। তবে ক্রীড়ার কোনও অঙ্গনেই যেন এটা না হয় সেজন্য ক্রিকেটারদের প্রতিবাদ করার কথা জানান তিনি। তার ভাষ্যে,‘আমি মনে করি ফুটবলের তুলনায় ক্রিকেটে বর্ণবাদই আচরণ কম হয়। তবে এটা হতে পারে না। আমাদেরকে প্রতিবাদ করতে হবে। দেখুন আয়াক্স প্রতিবাদ করেছে বর্ণবাদের বিরুদ্ধে।’

যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে নিহত কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুতে উত্তাল গোটা বিশ্ব। তার হত‌্যার প্রতিবাদ হচ্ছে সর্বত্র জুড়ে। ফুটবলাররা ব্যক্তিগতভাবে এগিয়ে আসার পর ক্লাবগুলিও প্রতিবাদ করছে। ক্রিকেটাররা প্রতিবাদ করছেন ব্যক্তিগতভাবে। পানেসারের পরামর্শে ইংল‌্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা যদি প্রতিবাদ করেন তাহলে ক্রিকেটে এটি হবে প্রথম সংঘবদ্ধ ঘটনা।

নগরকন্ঠ.কম/এআর

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com