অবশেষে আজ থেকে খুলছে মঞ্চের দরজা

অবশেষে আজ থেকে খুলছে মঞ্চের দরজা

0

বিনোদন ডেস্ক, নগরকন্ঠ.কম : দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর অবশেষে আজ থেকে মঞ্চ নাটকের পর্দা উঠছে। রাজধানীর বেইলি রোডের মহিলা সমিতির নীলিমা ইব্রাহীম মিলনায়তনে আজ ‘লালজমিন’ নাটকের মঞ্চায়ন দিয়ে খুলছেন মঞ্চের দরজা।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে এতদিন মঞ্চনাটক প্রদর্শন বন্ধ ছিল। শূন্যন রেপার্টরি প্রযোজিত এ নাটকটি আজ সন্ধ্যায় মঞ্চস্থ হবে। এ নাটকে একক অভিনয় করেছেন মোমেনা চৌধুরী। এটি লিখেছেন মান্নান হীরা ও নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। জানা যায়, নাটক প্রদর্শনীর উদ্যোগটি নিয়েছেন মোমেনা চৌধুরী নিজেই। স্বাস্থ্যবিধি মেনেই এটি মঞ্চায়িত হবে বলে জানিয়েছেন তিনি। এ

প্রসঙ্গে মোমেনা চৌধুরী বলেন, ‘এখন অফিস-আদালত, হাট-বাজার সবই চলছে; তাহলে থিয়েটার হবে না কেন? আমি নিজেও টেলিভিশনের কয়েকটি নাটকের শুটিং করলাম। সে কারণেই এ উদ্যোগটি নিয়েছি। সরকার ধীরে ধীরে সব খুলে দিচ্ছে। তবে স্বাস্থ্যবিধি মানতে শর্তারোপ করছে। আমরা সেটি মেনেই মঞ্চায়ন করছি। আমি মনে করি, এখন আর ঘরে বসে থাকার সময় নয়। আমাদের আরও বহুদিন করোনা নিয়ে বাঁচতে হবে।

তাই স্বাভাবিক জীবনে অভ্যস্ত হতে হবে। আমরা কোনো সুবিধা নিয়ে নাটকটি মঞ্চায়ন করছি না। আগের মতোই মহিলা সমিতি মঞ্চের নির্ধারিত ভাড়া দিয়ে হল বরাদ্দ নিয়েছি এবং যথারীতি টিকিট বিক্রি করছি। অনেকদিন ঘরে থাকার পর অনেকেই আমাদের নাটকটি দেখতে আগ্রহী হয়ে উঠেছেন।’

মহিলা সমিতি কর্তৃপক্ষ জানিয়েছে, মিলনায়তন পুরোপুরি জীবাণুমুক্ত করার পাশাপাশি আগত দর্শকের শরীরের তাপমাত্রা মেপে থিয়েটারহলে প্রবেশ করানো হবে। পাশাপাশি দর্শকদের মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে।

এদিকে বেসরকারি উদ্যোগে থিয়েটারে নাটক মঞ্চায়ন শুরু হলেও সরকারি কোনো উদ্যোগ এখনও লক্ষ করা যায়নি। করোনাভাইসারে কারণে গত ১৮ মার্চ থেকে সারা দেশে নাট্য প্রদর্শনী বন্ধ ঘোষণা করে বাংলাদেশ গ্রপি থিয়েটার ফেডারেশন। গত পাঁচ মাসের ওপরে নাট্যাঙ্গনে মহড়া, শো-সহ সব ধরনের কার্যক্রম বন্ধ। আজকের মঞ্চায়নের পর থেকে অনেকেই আশা করছেন, হয়তো সরকারিভাবে অর্থাৎ জাতীয় শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষও তাদের হল খুলে দিয়ে নাটক মঞ্চায়নে দলগুলোকে সহায়তা করবে।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন