শুভ জন্মদিন সুরের পাখি রুনা লায়লা

শুভ জন্মদিন সুরের পাখি রুনা লায়লা

0

বিনোদন ডেস্ক, নগরকন্ঠ.কম : বাংলাদেশের সংগীতশিল্পের জীবন্ত কিংবদন্তি রুনা লায়লার জীবনে বিশেষ দিন আজ। এদিন জীবনের ৬৭ বসন্ত পেরিয়ে ৬৮ বছরে পা দিলেন সুরের পাখি রুনা।

১৯৫২ সালের ১৭ নভেম্বর সিলেটে তার জন্ম। রুনার বয়স যখন আড়াই বছর, তখন তার বাবা রাজশাহী থেকে বদলি হয়ে তৎকালীন পশ্চিম পাকিস্তানের মুলতানে যান। সে সূত্রে তার শৈশব কাটে পাকিস্তানের লাহোরে।

১৯৭৪ সালের শুরুতে প্রয়াত সত্য সাহার সুরে ‘জীবন সাথী’ ছবিতে গান গাওয়ার মধ্য দিয়ে বাংলাদেশের ছবিতে প্রথম প্লেব্যাক করেন রুনা লায়লা। তবে পাকিস্তানের ‘যুগ্নু’ ছবিতে ছোটবেলায় রুনা লায়লা প্রথম প্লেব্যাক করেন।

দীর্ঘ পাঁচ দশকে অসংখ্য কালজয়ী গান উপহার দিয়েছেন রুনা লায়লা। পাশাপাশি বাংলাদেশকে সাফল্যের সঙ্গে উপস্থাপন করেছেন আন্তর্জাতিক অঙ্গনে। লোকজ, পপ, রক, গজল, আধুনিক-সব ধাঁচের গানই গেয়েছেন তিনি।

বাংলা, হিন্দি, উর্দু, ইংরেজি, পাঞ্জাবিসহ ১৮টি ভাষায় রুনা লায়লার গানগুলো মন্ত্রমুগ্ধের মতো শুনেছেন শ্রোতারা। তার গানের সংখ্যা ১০ হাজারেরও বেশি। সংগীতজীবনে এরই মধ্যে বর্ণাঢ্য ৫০ বছর পূর্ণ করেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই কণ্ঠশিল্পী।

চলচ্চিত্রের গানে অনবদ্য অবদানের স্বীকৃতি হিসেবে সাতবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন রুনা। এ ছাড়া পেয়েছেন অসংখ্য পুরস্কার।

রুনা লায়লার স্বামী বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক আলমগীর। জন্মদিন ঘিরে এই দম্পতি নিজেদের নতুন করে পাওয়ার অপেক্ষায়।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন