শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৮ পূর্বাহ্ন

শিরোনামঃ
ইন্টারনেট নির্ভরতা যতো বেশি তৈরী হচ্ছে , ডিজিটাল অপরাধ ততো বেশি বাড়ছে : টেলিযোগাযোগ মন্ত্রী সৌর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র : সমৃদ্ধির পথে তিস্তার চরাঞ্চল রাঙ্গামাটিতে হাইফ্লো অক্সিজেন সাপোর্ট ও করোনা ইউনিটের উদ্বোধন পিছিয়ে পড়েও লিড নিলো বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল টাস্কফোর্সের সভা : শিল্প মন্ত্রণালয়ের অধীনে চামড়া শিল্প কর্তৃপক্ষ নামে নতুন কর্তৃপক্ষ গঠনের প্রস্তাব যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার চায় ঢাকা বাংলাদেশ ও শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় জাতিসংঘ মহাসচিব দেশের মানুষ ভালো আছে বলেই বিএনপি ভালো নেই: ওবায়দুল কাদের জনগণের ভোট ও রায়ের ওপর নির্ভরকারীদের জন্য নির্বাচন বর্জন আত্মহননমূলক: তথ্যমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল : পরিকল্পনামন্ত্রী

অনাকাঙ্ক্ষিত বিপদে শাকিরা

বিশ্বখ্যাত পপ গায়িকা শাকিরা। গান আর নাচের জাদুতে দীর্ঘদিন মুগ্ধ করে রেখেছেন ভক্তদের। মিষ্টি হাসির মেয়েটিকে দেখলে মনে হয় নিষ্পাপ। অনেকটাই তাই। শাকিরাকে নিয়ে খুব একটা সমালোচনা শোনা যায়নি। তিনি ফুটবলার পিকের সঙ্গে দীর্ঘদিন ধরে সুন্দরভাবে সংসার করছেন। সন্তান লালন পালন আর গান সমানতালে করে যাচ্ছেন। তবে এই তারকাকে এবার বিপদে পড়তে হতে পারে। ১৭ মিলিয়ন ডলার কর ফাঁকির মামলায় স্পেনে বিচারের মুখোমুখি হতে পারেন তিনি। স্পেনের বার্সেলোনার স্থানীয় একটি আদালত এ সংক্রান্ত একটি রুল জারি করেছে। মার্কিন গণমাধ্যম সিএনএনের বরাতে বলা হয়েছে, কলম্বিয়ান এই শিল্পীর বিরুদ্ধে ২০১২, ২০১৩ ও ২০১৪ সালে কর ফাঁকির পর্যাপ্ত প্রমাণ আছে আদালতের কাছে। বিচারক মার্কো জেসাস জুবেরিয়াস লিখেছেন, ওই তিন বছরে শাকিরা ২০০ দিনের বেশি সময় ধরে স্পেনে থেকেছেন। এ কারণে তিনি দেশকে কর দিতে অঙ্গীকারাবদ্ধ। জুবেরিয়াস জানান, তদন্তে স্পেনের কর সংস্থা আর শাকিরার আইনজীবীর মধ্যে এখন পর্যন্ত ‘মূল আবাস’ নিয়ে তর্ক চলছে।

শাকিরার প্রতিনিধিদল যুক্তি দিয়েছে যে, তার মূল বাড়ি ছিল বাহামাতে। কিন্তু স্পেনের স্থানীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, বার্সেলোনাতেও তার একটা বাড়ি আছে। সেখানে বার্সেলোনা ফুটবল দলের ডিফেন্ডার জেরার্ড পিকের সঙ্গে তিনি থাকেন। তাদের দুই সন্তানও আছে। এই রায়ের বিরুদ্ধে শাকিরার প্রতিনিধিরা সিএনএনকে বলেন, ‘এটা খুবই অনাকাক্সিক্ষত ঘটনা। এ বিষয়ে আর কোনো মন্তব্য করব না।’ ২০ জুলাই এই রুল জারি করা হয়। যুক্তি উপস্থাপনের জন্য দুই দলকেই ১০ দিন সময় বেঁধে দিয়েছে আদালত। মাদ্রিদ ট্যাক্স বিশেষজ্ঞ বিয়েত্রিজ গার্সিয়া সিএনএনকে জানিয়েছেন, স্পেনের কর আইনে বলা আছে, স্পেনে যদি কেউ অন্তত ছয় মাস থাকেন, তাহলে ওই বছরে তিনি স্পেনকে কর দিতে বাধ্য। বলা হচ্ছে, এই মামলায় শাকিরা দোষী সাব্যস্ত হলে তাকে জরিমানা করা হতে পারে। এমনকি জেলেও যেতে হতে পারে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com