বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩৪ অপরাহ্ন

শিরোনামঃ
পদত্যাগে বাধ্য করা ব্যাংকারদের চাকরিতে ফেরাতে কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপন বিশ্বকাপে দুজনের নতুন শুরু একদিনে আরও ২৩৪ ডেঙ্গু রোগী হাসপাতালে করোনায় আরও ৫১ মৃত্যু, শনাক্ত হার ৫.৯৮ শতাংশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এখনো ফোন না দেওয়ায় ইমরান খানের ক্ষোভ অক্টোবরের প্রথম সপ্তাহে হতে পারে বিসিবির নির্বাচন যুব সমাজকে ভবিষ্যতের উপযোগী করে গড়ে তুলতে প্রযুক্তিগত দক্ষতা অর্জনের বিকল্প নেই : আইসিটি প্রতিমন্ত্রী জিয়া কারাগারে কত মানুষ হত্যা করেছে তা খুঁজে বের করুন: সংসদ সদস্যদের প্রতি প্রধানমন্ত্রী বিএনপি অসত্য বক্তব্য উপস্থাপনকে রেওয়াজে পরিণত করেছে : ওবায়দুল কাদের গণমাধ্যমে শৃঙ্খলা আনার দাবি সাংবাদিকদেরই : তথ্য ও সম্প্রচারমন্ত্রী

ওয়েবে সাবধানে এগোচ্ছেন ভারতীয় নির্মাতারা

ওটিটি কনটেন্টের স্বাধীন পায়ে নিয়মের শেকল জড়িয়েছে ভারতীয় সরকার। এ কারণে ভেবে-চিন্তে এগোচ্ছেন ভারতীয় নির্মাতারা। সম্প্রতি একটি ছবি স্থগিত হওয়া প্রসঙ্গে এ তথ্য পাওয়া গেল।

কিছুদিন রাকুল প্রীত সিংকে নিয়ে হইচই পড়ে যায় বলিউডে। শোনা গিয়েছিল, রনি স্ক্রুওয়ালা প্রযোজিত একটি ছবিতে কনডম টেস্টারের চরিত্রে অভিনয় করবেন তিনি। পরিচালক তেজস দেওস্কর জানিয়েছিলেন, সাধারণ মানুষকে যৌনতা এবং গর্ভনিরোধরকের বিষয়ে শিক্ষা দিতে মজার মোড়কে এই গল্প বলবেন তিনি।

ইতিমধ্যেই অনেকটা এগিয়েছিল ছবির পরিকল্পনা। কিন্তু আপাতত ছবির কাজ স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন প্রযোজকরা। বলা হচ্ছে, ওটিটি-তেও কেন্দ্রের নজরদারি থাকায় এই সিদ্ধান্ত নিয়েছেন তারা।

প্রযোজনা সংশ্লিষ্ট একটি সূত্র বলেছেন, “ওটিটি আজ থেকে ছয় মাস আগেও যেমন ছিল, বর্তমানে তেমনটি আর নেই। ইচ্ছা মতো নিজের মতামত ব্যক্ত করা এখন অতীত। ওটিটিতে যারা কনটেন্ট তৈরি করেন, এখন তারাও খুব সাবধানী হয়ে উঠেছেন।” যৌনতা নিয়ে ছবি তৈরি করলে সমস্যায় পড়তে হতে পারে, এই আশঙ্কায় পিছিয়ে আসছেন নির্মাতারা।

এ দিক সম্প্রতি ভারত সফর করে আসা বাংলাদেশের তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ওটিটি প্ল্যাটফর্ম বিষয়ে নীতিমালার খসড়া প্রস্তুত করেছে।

সোমবার দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে ভারতের নীতিমালার বিষয়টি উল্লেখ করেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, ‘ওটিটি প্ল্যাটফর্ম এটি একটি ক্রমবর্ধমান বাস্তবতা। কিন্তু ওটিটি প্ল্যাটফর্মে সিনেমা, নাটক, ওয়েব সিরিজ বা কোনো কন্টেন্ট রিলিজ করতে হলে এখনো অনুমোদনের ব্যবস্থা নেই।’

‘আমি সাম্প্রতিক ভারত সফরে সেখানকার তথ্য ও সম্প্রচারমন্ত্রীর সাথে তারা কীভাবে বিষয়টিকে দেখভাল করছে সে বিষয়ে আলাপ করেছি। তারা গত ফেব্রুয়ারি মাসে এ নিয়ে প্রজ্ঞাপন আকারে একটি নীতিমালা জারি করেছে, সেখান থেকে পরিচালিত সব ওটিটি প্ল্যাটফর্মকে এই নীতিমালা অনুসরণ করতে হবে। সেই নীতিমালার ব্যত্যয় হলে ব্যবস্থা নেওয়া হবে। আমরা ইতোমধ্যেই নীতিমালার প্রাথমিক খসড়া তৈরি করেছি। সেই নীতিমালা খুব শিগগির প্রজ্ঞাপন আকারে জারি করতে পারবো বলে আশা করছি।’

গত এক বছরে ভারতের একাধিক ওটিটি প্ল্যাটফর্মের ওয়েব সিরিজ নিয়ে সমালোচনা হয়েছে। বিশেষ করে শাসক দলের পক্ষ থেকে একাধিকবার অভিযোগ এসেছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com