বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৫:৪০ পূর্বাহ্ন

৪৩ তম বিসিএসে ‘রেহানা মরিয়ম নূর’ নিয়ে প্রশ্ন

কান চলচ্চিত্র উৎসব মাতিয়েছে ‘রেহানা মরিয়ম নূর’ চলচ্চিত্রটি। এ ছাড়া আলোচিত সিনেমাটি এবার একাডেমি অ্যাওয়ার্ডে (অস্কার) যাচ্ছে। ৯৪তম একাডেমি অ্যাওয়ার্ডে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে বাংলাদেশ থেকে লড়াই করতে যাচ্ছে।

এতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন আজমেরি হক বাঁধন। প্রসংশা কুড়ানো এই চলচ্চিত্র নিয়ে এবার দেশের ৪৩ তম সিভিল সার্ভিস (বিসিএস) এর  প্রিলিমিনারি পরীক্ষাতেও প্রশ্ন এসেছে। জিজ্ঞেস করা হয়েছে, ‘রেহানা মরিয়ম নূর’ চলচ্চিত্রের পরিচালক কে? এর পরিচালক আবদুল্লাহ মোহাম্মাদ সাদ। আরেকটি প্রশ্ন ছিল কান চলচ্চিত্র উৎসবে মনোয়ন পাওয়া চলচ্চিত্রের নাম হিসেবে। চিত্রনাট্যও লিখেছেন আবদুল্লাহ মোহাম্মাদ সাদ।

রেহানা মরিয়ম নূর ২০২১ সালে নির্মিত একটি বাংলাদেশি চলচ্চিত্র। প্রটোকল ও মেট্রোর ব্যানারে প্রযোজনা করেছেন জেরেমি চুয়া এছাড়াও সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রোডাকশন।

যদিও এই চলচ্চিত্রটি বাংলাদেশি প্রেক্ষাগৃহে এখনও মুক্তি পায়নি এবং এরইমধ্যে অস্কারে যাচ্ছে। ৩৭ বছর বয়সী একজন সহকারী অধ্যাপকের জীবন-সংগ্রামের গল্পে নির্মিত হয়েছে ‘রেহানা মরিয়ম নূর’। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন, চরিত্রের নাম রেহানা।

বিভিন্ন চরিত্রে আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।

এটি নির্মাতা আবদুল্লাহ মোহাম্মাদ সাদের দ্বিতীয় সিনেমা, এর আগে ২০১৬ সালে ‘লাইভ ফ্রম ঢাকা’ শিরোনামে একটি সিনেমা পরিচালনা করেছিলেন এই পরিচালক।

সরকারি কর্মকমিশনের (পিএসসি) আওতায় ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে আজ। শুক্রবার (২৯ অক্টোবর) সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত আটটি বিভাগীয় শহরের ৩৬৯ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

পিএসসি সূত্রে জানা যায়, ৪৩তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এই পদগুলোর জন্য এবার আবেদন জমা পড়ে ৪ লাখ ৩৫ হাজার ১৯০টি।

১ হাজার ৮১৪ জনের মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারে ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্যে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com