সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৩:০৪ অপরাহ্ন

হুমায়ূন আহমেদের ৭৫তম জন্মদিন আজ

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ। আজ সারা দেশব্যাপী নানা বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে তার ৭৫তম জন্মদিন উদ্যাপিত হচ্ছে। বাংলা ভাষায় হুমায়ূন আহমেদ শিল্প-সাহিত্যের ক্ষেত্রে এমন এক বিরল প্রতিভা যিনি শিল্প-সাহিত্যের প্রায় সব শাখাতে তার মুন্সিয়ানার ছাপ রেখে গেছেন। ছোটগল্প, উপন্যাস, নাটক ও প্রবন্ধ, গান, ছবি আঁকা সব ক্ষেত্রেই তার হাতের ছোঁয়া ছিল। বাংলা সাহিত্যে তার লেখা একটা নতুন মাত্রা এনে দিয়েছিল। এই ভিন্ন মাত্রার কারণেই তিনি তার সময়ের সেরা কথাসাহিত্যিক ছিলেন। জনপ্রিয়তার নিরিখে অনেকে তাকে ব্রিটিশ সময়ের কথাসাহিত্যিক শরৎচন্দ্রের সঙ্গেও তুলনা করে থাকেন।

তবে সাহিত্য রচনার বাইরে তিনি যখন থেকে শোবিজেও পা রাখলেন তখন থেকে শোবিজের চিত্রটাও একদম বদলে দেন তিনি। একটা সময়ে যখন টিভি নাটক, ধারাবাহিক নাটক একই বৃত্তে আটকা পড়েছিল; তিনি টিভি নাটকে হাত দিয়েই টিভি নাটকের সেই স্থবিরতা ভাঙলেন। একটা প্রাণচাঞ্চল্য আনলেন ধারাবাহিক নাটকে। তিনি নাটক, চলচ্চিত্র রচনা ও পরিচালনায় এমন একটা আলাদা রুচির উপস্থাপন করেছিলেন যে, তার নাটকে এবং চলচ্চিত্রে একটি ক্যামিও চরিত্রও অনেক গুরুত্ব পেত। দর্শকের হৃদয়ে দাগ রেখে যেত। প্রতিটি চরিত্রকেই তিনি সমান গুরুত্ব দিয়ে দর্শকপ্রিয় করে তুলতে জানতেন। যে কারণে তার নাটকে বা চলচ্চিত্রে যারাই অভিনয় করেছেন তারাই দর্শকপ্রিয় হয়েছেন। যেটা বাংলাদেশের আর কোনো পরিচালকের মাধ্যমে ঘটেনি। আজও ঘটছে না।

শিল্প ও সাহিত্যের সব শাখাতেই সফল এই ব্যক্তিত্বের প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ প্রকাশ হয় ১৯৭২ সালে। এরপর তার রচিত তিনশতাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে। কাজের স্বীকৃতিস্বরূপ হুমায়ূন আহমেদ একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। ‘আগুনের পরশমণি’ ছবিটি পরিচালনার মধ্য দিয়ে ১৯৯৪ সালে চলচ্চিত্র নির্মাতা হিসেবে আত্মপ্রকাশ করেন হুমায়ূন আহমেদ। এরপর একে একে তার নির্মাণে মুক্তি পায় ‘শ্রাবণ মেঘের দিন’, ‘দুই দুয়ারী’ ‘চন্দ্রকথা’, ‘শ্যামল ছায়া’, ‘৯ নম্বর বিপদ সংকেত’, ‘আমার আছে জল’, ও ‘ঘেটুপুত্র কমলা’।

আজ বাংলাদেশের বিভিন্ন প্রান্তে, নুহাশ পল্লীতে, তার জন্মাঞ্চলে, ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বরে, বাংলা একাডেমিতে কথায়, গানে ও বক্তৃতায় স্মরণ করা হবে বহুমাত্রিক এই প্রতিভাকে। বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পাশাপাশি নানা অনুষ্ঠানের আয়োজন করেছে চ্যানেল আইসহ দেশের রেডিও-টেলিভিশন চ্যানেলগুলো। বরাবরের মতো এবারও চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে ‘হুমায়ূন মেলা’। এটা প্রতিবছরই হয়ে আসছে।

আজ সকাল সাড়ে ৭টায় প্রচার হবে সেরাকণ্ঠ ও ক্ষুদে গানরাজদের অংশ গ্রহণে অনুষ্ঠান গান দিয়ে শুরু। বিকাল ৩টা ৫ মিনিট চ্যানেল আই চেতনা চত্বর থেকে সরাসরি সম্প্রচার হবে ইউনিভার্সেল মেডিকেল কলেজ হসপিটাল চ্যানেল আই হুমায়ূন মেলা, পাওয়ার্ড বাই-নতুনধারা। বিকাল ৫টায় দেখা যাবে হুমায়ূন আহমেদ নির্মিত ইমপ্রেস টেলিফিল্মেও ছবি ‘নয় নম্বর বিপদ সংকেত’। রাত ৯টা ৩৫ মিনিটে প্রচারিত হবে রাজিয়া সুলতানা জেনির রচনা ও সালাহউদ্দিন লাভলুর পরিচালনায় বিশেষ নাটক ‘আমি হুমায়ূন আহমেদ হতে চাই’।

হুমায়ূন আহমেদের পৈতৃকবাড়ি নেত্রকোণার কেন্দুয়া উপজেলার রোয়াইলবাড়ি ইউনিয়নের কুতুবপুরেও দিনভর নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। হুমায়ূন আহমেদের হাতে গড়া স্বপ্নের স্কুল ‘শহীদ স্মৃতি বিদ্যাপীঠ’-এর উদ্যোগে এসব কর্মসূচি পালন হচ্ছে। প্রথমে সকালে শহীদ স্মৃতি বিদ্যাপীঠের শিক্ষার্থীদের উদ্যোগে পবিত্র কোরআন খতম ও দোয়া-মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া পর্যায়ক্রমে বর্ণাঢ্য শোভাযাত্রা, হুমায়ূন আহমেদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, জন্মদিনের কেক কাটা ও অতিথিদের সম্মাননা দেওয়াসহ আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এদিকে গাজীপুরে নুহাশ পল্লীতে কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন পালনে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। মোমবাতি প্রজ্জ্বালন, হুমায়ুন আহমেদের সমাধিতে শ্রদ্ধা জ্ঞাপন, কেক কেটে ও পায়রা উড়িয়ে হুমায়ূন আহমেদের জন্মদিন পালন করা হবে।

হুমায়ূন আহমেদ ১৯৪৮ খ্রিষ্টাব্দের আজকের এই দিনে তৎকালীন পূর্বপাকিস্তানের ময়মনসিংহ জেলার অন্তর্গত নেত্রকোনা মহকুমার মোহনগঞ্জে তার মাতামহের বাড়িতে জন্মগ্রহণ করেন। সে হিসেবে আজ তার ৭৫তম জন্মদিন। বাবা ফয়জুর রহমান আহমদ এবং মা আয়েশা আখতার খাতুন। তার পিতা একজন পুলিশ কর্মকর্তা ছিলেন এবং তিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ চলাকালে পিরোজপুরে কর্তব্যরত অবস্থায় শহীদ হন।

২০১২ সালের ১৯ জুলাই ৬৪ বছর বয়সে হুমায়ূন আহমেদ ক্যানসার আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেছেন। ২৪ জুলাই নন্দিত এই লেখকের প্রিয় জায়গা নুহাশ পল্লীতে তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com