বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:৪১ পূর্বাহ্ন

হাওরের শতভাগ বোরো কাটা সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক, নগরকন্ঠ.কম : কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, হাওরের প্রায় শতভাগ ও সারাদেশের ৩৯ ভাগ বোরো ধান কাটা শেষ হয়েছে।

আজ সোমবার (১১ মে) তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন উদ্যোগের ফলে হাওরের ধান সফলভাবে কাটা শেষ হয়েছে। আশা করা যায়, আগামী জুন মাসের মধ্যে সফলভাবে সারাদেশের বোরো ধান শতভাগ কাটা সম্পন্ন হবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী প্রতি ইঞ্চি জমিতে ফসল ফলানোর আহ্বান জানিয়েছেন। সে লক্ষ‌্যে এরইমধ্যে কর্মসূচি প্রণয়ন করা হয়েছে। শিগগিরই এগুলোর বাস্তবায়ন শুরু হবে।

কৃষিমন্ত্রী বলেন, শুধু হাওরে এ বছর ৪ লাখ ৪৫ হাজার ৩৯৯ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। আর সারাদেশে ৪৭ লাখ ৫৪ হাজার ৪৪৭ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে।

সারাদেশে মোট ১৪টি কৃষি অঞ্চল ঢাকা, ময়মনসিংহ, কুমিল্লা, সিলেট, চট্টগ্রাম, রাঙামাটি, রাজশাহী, বগুড়া, রংপুর, দিনাজপুর, যশোর, খুলনা, বরিশাল এবং ফরিদপুরে প্রায় ৫৫ লাখ ৭০হাজার ৩৬১ জন কৃষি শ্রমিক ধান কাটায় নিয়োজিত আছেন। হাওরের মতো সফলভাবে নিরাপদে অন্য অঞ্চলের বোরা ধান কাটার জন্য যেখানে প্রয়োজন সেখানে কৃষি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ব্যবস্থাপনায় এবং সরকার ও বেসরকারি বিভিন্ন সংস্থার সহায়তায় স্বাস্থ্যবিধি মেনে কৃষি শ্রমিক পাঠানো অব্যাহত রয়েছে।

এছাড়া সারাদেশে ১ হাজার ৪৯৭টি কম্বাইন হারভেস্টার ও ২ হাজার ৪৫৫টি রিপার ধান কাটায় ব্যবহার হচ্ছে বলেও জানান কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

নগরকন্ঠ.কম/এআর

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com