শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ১১:০০ অপরাহ্ন

গোল্ডেন গ্লোবস ২০২১: মনোনয়নে ইতিহাস গড়লেন তিন নারী নির্মাতা

মনোনয়নপ্রাপ্ত তিন নারী নির্মাতা হলেন এমারাল্ড ফেনেল (প্রমিজিং ইয়াং উইম্যান), রেজিনা কিং (ওয়ান নাইট ইন মায়ামি) এবং ক্লোয়ি জাও (নোম্যাডল্যান্ড)। তাদের প্রতিদ্বন্দ্বী ডেভিড ফিঞ্চার (মাঙ্ক) এবং অ্যারন সরকিন (দ্য ট্রায়াল অব দ্য শিকাগো সেভেন)।

গোল্ডেন গ্লোবসের আগের ৭৭ বছরের ইতিহাসে মাত্র পাঁচজন নারী নির্মাতা সেরা পরিচালক শাখায় মনোনয়ন পেয়েছেন। সবশেষ ২০১৪ সালে ‘সেলমা’র জন্য এই তালিকায় যুক্ত হয় অ্যাভা ডুভারনের নাম।

এবারের আসরে মনোনীত তিন নারী নির্মাতার মধ্যে ক্লোয়ি জাও আলাদাভাবে ইতিহাস গড়েছেন। গোল্ডেন গ্লোবসের সেরা পরিচালক শাখায় তার মাধ্যমেই প্রথমবার এশিয়ান বংশোদ্ভুত কোনো নারী মনোনয়ন পেলেন।

ব্রিটিশ পরিচালক এমারাল্ড ফেনেল ‘কিলিং ইভ’ সিরিজের দ্বিতীয় মৌসুমের প্রধান চিত্রনাট্যকার হিসেবে প্রশংসা কুড়ান। ‘দ্য ক্রাউন’ সিরিজে ক্যামিলা পার্কার বোলস চরিত্রে অভিনয় করেছেন তিনি। রেজিনা কিং অভিনেত্রী হিসেবেই বেশি পরিচিত। ‘ইফ বিল স্ট্রিট কুড টক’ (২০১৮) ছবির জন্য অস্কার ও গোল্ডেন গ্লোব জিতেছেন তিনি।

‘সিটিজেন কেন’ (১৯৪১) ছবির অস্কারজয়ী চিত্রনাট্যকার হারম্যান জে. মাঙ্কিয়েভিচের সাদাকালো বায়োপিক ‘মাঙ্ক’ গোল্ডেন গ্লোবসে এবার সর্বাধিক ছয়টি শাখায় মনোনয়ন পেয়েছে।

দ্বিতীয় সর্বোচ্চ পাঁচটি শাখায় মনোনীত হয়েছে অ্যারন সরকিনের ‘দ্য ট্রায়াল অব দ্য শিকাগো সেভেন’। সেরা চলচ্চিত্র (ড্রামা) শাখায় মনোনীত অন্য তিনটি ছবি হলো ‘দ্য ফাদার’, ‘নোম্যাডল্যান্ড’ এবং ‘দ্য ট্রায়াল অব দ্য শিকাগো সেভেন’।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com