শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ১১:৪৪ অপরাহ্ন

৯৬ সালে বিএনপি’র ভোটারবিহীন নির্বাচন ও গণতন্ত্র হত্যার প্রতিবাদে কৃষকলীগের বিক্ষোভ

বাংলাদেশ কৃষকলীগ ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি বিএনপি’র ভোটারবিহীন প্রহসনের নির্বাচন এবং গণতন্ত্র হত্যার কালো অধ্যায়ের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে।
আজ সোমবার সকালে বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।
বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষকলীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ। সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদক এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি এমপি, সহ-সভাপতি জাহাঙ্গীর আলম, যুগ্ম সাধারণ সম্পাদক বিশ্বনাথ সরকার বিটু প্রমুখ বক্তব্য রাখেন।
কৃষিবিদ সমীর চন্দ বলেন, ৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি বিএনপি’র ভোটারবিহীন প্রহসনের নির্বাচন বাংলাদেশের গণতন্ত্রের ইতিহাসের একটি কালো দিন। এই দিনে বিএনপি প্রহসনের মাধ্যমে দেশের নির্বাচনী ব্যবস্থা ও গণতন্ত্রকে অন্ধকারে নিমজ্জিত করে।
তিনি বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে দীর্ঘ আন্দোলন-সংগ্রাম ও গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে প্রতিষ্ঠিত হয় গণতন্ত্র। বাংলাদেশের মানুষ ফিরে পায় ভোট ও ভাতের অধিকার। কিন্তু ১৯৯১ সালে অনুষ্ঠিত নির্বাচনে বিএনপি দেশের ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার পর অচিরেই ওই সরকার এক স্বৈরাচারী সরকারে পরিণত হয়। সরকার গঠনের পর থেকেই বিএনপি তার সমস্ত নির্বাচনী প্রতিশ্রুতি ভঙ্গ ও গণতান্ত্রিক ব্যবস্থাকে ধ্বংস করে। বিএনপি তাদের একদলীয় স্বৈরতান্ত্রিক শাসন টিকিয়ে রাখার অশুভ ষড়যন্ত্র বাস্তবায়নে ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ভোটার বিহীন প্রহসনের নির্বাচন করেছিল।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com