রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৬:১০ অপরাহ্ন

মসজিদ-মন্দির ভিত্তিক শিক্ষা সার্বজনীন শিক্ষাব্যবস্থার অংশ’

মসজিদ-মন্দির ভিত্তিক শিক্ষাব্যবস্থাকে এগিয়ে নিতে সরকারের পাশাপাশি আমরা যারা সমাজে রয়েছি, তাদের নৈতিক-সামাজিক দায়িত্ববোধ নিয়ে এগিয়ে আসতে হবে এবং সমাজে স্বচ্ছল ব্যক্তিদেরও এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে প্রশাসনের সহযোগিতায় স্থানীয় জনপ্রতিনিধি ও নেতাদের নিয়ে মন্দির ভিত্তিক শিশু শিক্ষার জন্য ফান্ড গঠন করা যেতে পারে, যা দিয়ে শিক্ষাব্যবস্থাকে আরও উন্নত করা যেতে পারে।

ধর্ম মন্ত্রণালয়ের অধীন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট বাস্তবায়নাধীন ‘মানবিক মূল্যবোধ ও নৈতিকতা সম্পন্ন জাতি গঠনে মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কর্যক্রম-৫ম পর্যায় প্রকল্পের ভূমিকা’ শীর্ষক কর্ম অধিবেশনে বৃহস্পতিবার (৬ এপ্রিল) ভার্চুয়াল আলোচনায় অংশ নিয়ে এ সব কথা বলেন শিল্পমন্ত্রী।

নরসিংদী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদী জেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মতিন ভূঞা এবং নরসিংদীর হিন্দ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট্রের ট্রাস্টি অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন।

এতে সম্মানিত অতিথি ছিলেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম- ৫ম পর্যায়ের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব), রঞ্জিত কুমার দাস এবং মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম- ৫ম পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সভায় শিল্পমন্ত্রী আরও বলেন, শিশুদের মানসিক গঠনে এই শিক্ষার্থীদের সাংস্কতিক বিকাশে বিভিন্ন ধরনের কার্যক্রমের আয়োজন করতে হবে। বিভিন্ন জাতীয় দিবস ও উৎসবে এ শিশুদের সহযোগিতা, পোশাক, খেলাধুলা ও বিভিন্ন সমগ্রীর ব্যবস্থা করতে হবে।

তিনি বলেন, আবহমানকাল ধরে বাংলাদেশ আওয়ামী লীগ অসাম্প্রায়িক রাজনীতি করে আসছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন অসাম্প্রদায়িক রাজনীতি করেছেন, তার কন্যা জননেত্রী শেখ হাসিনাও অসাম্প্রদায়িক রাজনীতি করছেন। জাতির পিতা আমাদের শিখেয়েছেন অসাম্প্রদায়িক ও গণমানুষের রাজনীতি করতে।

শিল্পমন্ত্রী বলেন, আমরা যারা গণমানুষের রাজনীতি করি, আমাদের কমিটমেন্ট হলো মানুষ। জনগণই আমাদের মূল এবং শক্তি। সেবা নিয়ে সেই জনগণের কাছেই আমাদের যেতে হবে। এদেশ হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান ন যারা আছে, আমরা তাদের মানুষ হিসেবে দেখি। এখানে তাদের আলাদা করে দেখি না। আমাদের রাজনীতি সহাবস্থানের রাজনীতি। এক ধরনের ধর্মীয় উগ্রবাদ গোষ্ঠী এ দেশের ধর্মীয় সম্প্রীতি নষ্ট করার চেষ্টা করছে, তাদের ব্যাপারে সবাই সচেতন থাকতে হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com