শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ১১:৪৫ অপরাহ্ন

মিয়ানমারের প্রতি চাপ সৃষ্টি করতে ডি-৮ সদস্যদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

বৃহস্পতিবার (৮ এপ্রিল) দশম ডি-৮ সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হয়ে, সভাপতির বক্তব্যে এ আহ্বান জানান বাংলাদেশের সরকার প্রধান।

এ সময় রোহিঙ্গারা যেন নিজ দেশে ফিরতে পারে সে বিষয়ে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশ মানবিক কারণে বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে। কিন্তু, তারা যেন ফের নিজ দেশে সম্মানের সঙ্গে এবং স্থায়ীভাবে ফিরতে পারে সে বিষয়ে আমরা শুরু থেকেই জোর দিয়ে আসছি। তবে, এ সংকট যেন আরও গভীর না হয় সেজন্য আঞ্চলিক ও বৈশ্বিক পর্যায়ে আলোচনা অব্যাহত রয়েছে।’

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দেয়ায় ডি-৮ জোটের দেশগুলোর প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশের সরকার প্রধান।

ডি-৮ সম্মেলনে অংশগ্রহণকারীদের বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিব জন্মশতবর্ষের শুভেচ্ছা দিয়ে সভাপতির বক্তব্য শুরু করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় করোনা মহামারিতেও বাংলাদেশের ৫.৪ শতাংশ জিডিপি অর্জনের সাফল্য এবং নানা বিষয়ে বাংলাদেশের উন্নয়নের চিত্র তুলে ধরনে তিনি।

এ সময় ডি-৮ জোটের দেশগুলোতে বাংলাদেশের ব্যাবসায়ীদের জন্য ভিসা কার্যক্রম সহজ করার অনুরোধ জানান শেখ হাসিনা। এছাড়াও বাংলাদেশের তরুণদের দক্ষ জনশক্তিতে রুপান্তর, তথ্যপ্রযুক্তির ব্যাবহার নিশ্চিতকরণ, অবকাঠামোগত উন্নয়ন, বিনিয়োগকারী ও ব্যাবসায়ীদের মধ্যে সংযোগ বৃদ্ধি সহ নানা পরিকল্পনার কথা তুলে ধরেন তিনি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com