বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৬:৪৫ অপরাহ্ন

করোনার তৃতীয় ঢেউ যেন আসতে না পারে সে জন্য শতর্ক থাকতে হবে : জাহিদ মালেক

করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ যাতে দেশে চলে আসতে না পারে সেজন্য সবাইকে শতর্ক থাকার আহবান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।
তিনি বলেন, ‘করোনার ১ম ঢেউ আমরা সফলভাবে সামলিয়ে নিয়েছিলাম। মানুষের স্বাস্থ্যবিধিতে ব্যাপক অনীহা ও অবহেলার কারণে দেশে করোনায় ২য় ঢেউ এসেছে। এখন ২য় ঢেউ কিছুটা কমে যাচ্ছে। তবে ১ম ঢেউ এর পর যেভাবে মানুষ স্বাস্থ্যবিধির প্রতি উদাসীন হয়েছিল সেই ঘটনা আবার ঘটতে দিলে খুব দ্রুতই দেশে ৩য় ঢেউ চলে আসতে পারে।’
জাহিদ মালেক আজ রোববার সকালে স্বাস্থ্য অধিদপ্তরের ৫০ বছর পুর্তির সুবর্ণ জয়ন্তি উদযাপন অনুষ্ঠানে অনলাইন জুম অ্যাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কথা বলেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রতিবেশী দেশ ভারতে করোনার ভয়াবহ অবস্থা হয়েছে। ভারত থেকে এই ভাইরাস আমাদের দেশেও চলে আসতে পারে। একারণে আগামীতে স্বাস্থ্যখাতের সকল পর্যায়ের কর্মীদের সতর্কতার সাথে সেবা প্রদান অব্যাহত রাখতে হবে।
তিনি বলেন, মানুষ যুদ্ধ করার জন্য বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করেছে। কিন্তু মানুষকে চিকিৎসা সেবা দেয়ার জন্য মানুষ খুব বেশি ভাবেনি এবং স্বাস্থ্যখাতে পর্যাপ্ত বিনিয়োগ করতে তেমন কোন পরিকল্পনাও নেয়নি। এবারের করোনা মহামারিতে বিশ^ বুঝতে পেরেছে স্বাস্থ্যখাতে বিনিয়োগ কতটা জরুরি।
জাহিদ মালেক বলেন, করোনা দেখিয়ে দিচ্ছে স্বাস্থ্য সুরক্ষা ছাড়া এ পৃথিবীতে মানুষ বেশিদিন বাঁচতে পারবে না। আমাদের দেশেও স্বাস্থ্যসেবা খাতে বাজেট অনেক কম। স্বাস্থ্যসেবা নিশ্চিত করতেই হবে। স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে স্বাস্থ্যখাতে বাজেট বৃদ্ধিসহ বিনিয়োগও বৃদ্ধি করতে হবে।
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমের সভাপতিত্বে সভায় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, কমিউনিটি ক্লিনিকের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সেনাল, এবং মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজও বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com