বুধবার, ২৮ Jul ২০২১, ১১:৫৪ অপরাহ্ন

জেলা-উপজেলায় সিনোফার্মের টিকাদান শুরু

করোনা মোকাবিলায় আজ সোমবার থেকে সব জেলা ও উপজেলায় শুরু হয়েছে সিনোফার্মের টিকাদান কর্মসূচি। সকাল থেকে শুরু হয় এ কার্যক্রম। আর আগামীকাল অর্থাৎ মঙ্গলবার থেকে দেশের সব সিটি কর্পোরেশনে শুরু হবে মর্ডানার টিকা প্রয়োগ।

এরই মধ্যে এ সংক্রান্ত সব প্রস্তুতি শেষ হয়েছে। সব জেলায় সিনোফার্মের টিকা পৌঁছে গেছে। সুরক্ষা অ্যাপের মাধ্যমে এখন থেকে ৩৫ বছর ও এর বেশি বয়সীরা টিকার জন্য নিবন্ধন করতে পারছেন।

নিবন্ধনের পর দেয়া এসএমএসে উল্লেখ করা নির্দিষ্ট দিনে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে টিকা নিতে হবে।

ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ডের টিকা দিয়ে দেশে গণটিকা দান কর্মসূচি শুরু হয় ৮ ফেব্রুয়ারি। এরপর চীনের সিনোফার্মের টিকা দেয়া হয় মেডিকেল শিক্ষার্থীসহ স্বাস্থ্যকর্মীদের। আর ফাইজারের টিকা পাচ্ছেন প্রবাসীসহ অন্যান্যরা।

এদিকে, যারা প্রথম ডোজে অক্সফোর্ডের টিকা নিয়েছেন তাদের অন্য কোনো টিকা না নেয়ার পরামর্শ দিয়ে, ধৈর্য ধরতে বলছে স্বাস্থ্য অধিদপ্তর।

আর বিদেশগামী শিক্ষার্থীদের টিকার বিষয়ে সিদ্ধান্ত হবে শিগগিরই। পাশাপাশি এসএমএস না পেয়ে কেন্দ্রে না যাওয়ার আহ্বানও জানিয়েছে টিকা ব্যবস্থাপনা কোর কমিটি।

ফেব্রুয়ারি থেকে দেশে গণহারে করোনা ভাইরাস প্রতিরোধী টিকাদান কর্মসূচি শুরু হয়। কিন্তু টিকা স্বল্পতায় মাঝে কিছুদিন সমস্যা হয়। পরে দেশে টিকা আসায় আবার গণটিকা শুরু হয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com