বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৩:৩৬ পূর্বাহ্ন

অন্তঃসত্ত্বা, প্রসূতি মায়েরাও নিতে পারবেন টিকা

অবশেষে দেশে টিকার আওতায় আসতে যাচ্ছে অন্তঃসত্ত্বা ও শিশুদের দুধ পান করানো মায়েরা। এ বিষয়ে সুপারিশ করেছে টিকা বিষয়ক জাতীয় কমিটি-নাইট্যাগ। বিষয়টিকে ইতিবাচকভাবে নিয়ে প্রস্তুতি শুরু করেছে স্বাস্থ্য বিভাগ। আগামী সপ্তাহ থেকেই শুরু হতে পারে টিকাদান। প্রসূতিদের বিশেষ শ্রেণি হিসেবে টিকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

দেশে করোনায় মৃত্যুহার এক দশমিক ৬। কিন্তু, রাজধানীর কয়েকটি হাসপাতালের তথ্য বিশ্লষণ করে দেখা গেছে প্রসূতিদের বেলায় এই হার দশের বেশি। প্রসূতি মায়েরা আক্রান্ত হলে দেখা দিচ্ছে নানা জটিলতা। তাদের জন্য আলাদা করে চিকিৎসার ব্যবস্থাও নেই বলে জানান স্ত্রীরোগ বিশেষজ্ঞ অধ্যাপক সামিনা চৌধুরী।

কেবল বাংলাদেশ নয়, সারা বিশ্বেই করোনায় প্রসূতিদের মৃত্যুহার বেশি। সে কারণে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ ইউরোপ আমেরিকার অনেক দেশেই শুরু হয়েছে প্রসূতিদের টিকা। সম্প্রতি শুরু হয়েছে ভারতেও। বাংলাদেশেও স্ত্রীরোগ বিশেষজ্ঞদের সংগঠন ওজিএসবিও টিকার পক্ষে মত দিয়েছে বলে জানান ওজিএসবি সভাপতি অধ্যাপক ফেরদৌসী বেগম।

বিশেষজ্ঞরা বলছেন, প্রসূতিরা করোনায় সংক্রমিত হলে ঝুঁকি যতখানি তার চেয়ে টিকায় ঝুঁকি অনেক কম। তাই বিশেষ শ্রেণি হিসেবে টিকা দিতে হবে তাদের, পরামর্শ বিএসএমএমইউয়ের ফার্মাকোলজি চেয়ারম্যান অধ্যাপক সায়েদুর রহমান।

টিকা বিষয়ক জাতীয় কমিটি নাইট্যাগও অন্তঃসত্ত্বাদের টিকার বিষয়ে ইতিবাচক মত জানিয়েছে সরকারকে। স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক নাজমুল ইসলাম জানান, প্রক্রিয়া শুরু হতে পারে আগামী সপ্তাহেই।তবে, অন্তঃসত্ত্বাদের টিকা নেয়ার আগে নিতে হবে চিকিৎসদের পরামর্শ। স্বাক্ষর করতে হবে সম্মতিপত্রে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com