শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৩০ পূর্বাহ্ন

একদিনের ব্যবধানে শনাক্ত আবার ৩ শতাংশের নিচে

একদিনের ব্যবধানে শনাক্ত আবারো তিন শতাংশের নিচে নেমে এসেছে। গত ফেব্রুয়ারির পর দুইদিন আগে প্রথমবারের মতো দৈনিক শনাক্ত ৩ শতাংশের নিচে নেমেছিল। এক দিন পর অথাৎ গতকাল তা আবার তিন শতাংশ ছাড়িয়ে যায়। গত ২৪ ঘন্টায় পরীক্ষায় শনাক্তের হার ২ দশমিক ৭২ শতাংশ।

মঙ্গলবার পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ২৫ হাজার ৪৯৯ নমুনা পরীক্ষা করে ৬৯৪ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তাতে নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ২ দশমিক ৭২ শতাংশ। গতকাল শনাক্তের হার ছিল ৩ দশমিক ১৯ শতাংশ।

এর আগে সর্বশেষ শনাক্তের হার এর নিচে ছিল ২৮ ফেব্রুয়ারি। সেদিন নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ২ দশমিক ৮৭ শতাংশ। দেশে সাড়ে ছয় মাস পর দৈনিক শনাক্তের হার গত ২১ সেপ্টেম্বর ৫ শতাংশের নিচে নামে। জুলাই মাসে তা ৩০ শতাংশ ছাড়িয়ে গিয়েছিল।

নতুন রোগীদের নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৫৯ হাজার ৪৫২ জনে। আর, আক্রান্তদের মধ্যে গত এক দিনে মৃত্যু হয়েছে ২৩ জনের। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৭ হাজার ৬১৪। এই সময়ে সেরে উঠেছেন ৭০৮ জন, তাদের নিয়ে মোট সুস্থ হলেন ১৫ লাখ ২০ হাজার ২৯৬ জন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। গত ৩১ অগাস্ট তা ১৫ লাখ পেরিয়ে যায়। এর আগে ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২৯ অগাস্ট তা ২৬ হাজার ছাড়িয়ে যায়। তার আগে ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com